বিজ্ঞাপন

ডিএসইতে সূচকের পাশাপাশি কমেছে লেনদেনও

October 12, 2020 | 4:35 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারে আবারও সূচকের বড়ধরনের দরপতন হয়েছে। সোমবার (১২ অক্টোবর) দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ৪৮ পয়েন্ট কমে ৪ হাজার ৮০৯ পয়েন্টে নেমে আসে। এ নিয়ে গত তিন দিনে ডিএসই সূচক হারিয়েছে ১২৫ পয়েন্ট। সে সঙ্গে কমেছে আর্থিক ও শেয়ার লেনদেনও। দিনশেষে ডিএসইতে ৬৯৪ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৮১ কোটি টাকা কম।

বিজ্ঞাপন

অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের বড় পতন হয়েছে। তবে এদিন সিএসই‘র প্রধান সূচক আগের দিনের চেয়ে কমলেও বেড়েছে আর্থিক ও শেয়ার লেনদেন।

সোমবার ডিএসইতে ৩৫৪টি প্রতিষ্ঠানের ৩১ কোটি ৪১ লাখ ৫ হাজার ৪৭৩টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে মাত্র ৫৬টির, কমেছে ২৩৮টির এবং ৬০টির দাম অপরিবর্তিত রয়েছে।

দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৮ পয়েন্ট কমে ৪ হাজার ৯০৯ পয়েন্টে নেমে আসে। এদিন ডিএসইর শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে এক হাজার ৯৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে ১ হাজার ৩৭ পয়েন্টে নেমে আসে। দিনশেষে ডিএসইতে ৬৯৪ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। আগের দিন রোববার ডিএসইতে ৮৭৫ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।

বিজ্ঞাপন

অন্যদিকে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৭১টি প্রতিষ্ঠানের ১ কোটি ২১ লাখ ৩৭ হাজার ৬৯৫টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে মাত্র ৪৮টির, কমেছে ১৮৪টির এবং ৩৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

সিএসই‘র সার্বিক মূল্য সূচক আগের দিনের চেয়ে ১৩৩ পয়েন্ট কমে ১৩ হাজার ৭৪৭ পয়েন্টে নেমে আসে। দিনশেষে সিএসইতে ২৬ কোটি ৪ লাখ টাকার শেযার কেনাবেচা হয়। আগের দিন সিএসইতে ২২ কোটি ২৫ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন