বিজ্ঞাপন

প্রেসিডেন্ট’স কাপ: দুই ম্যাচেই পেসারদের রাজত্ব

October 14, 2020 | 12:52 pm

স্পোর্টস ডেস্ক

বিসিবি’র আয়োজনে তিন দলের ওয়ানডে টুর্নামেন্ট মাঠে গড়িয়েছে রোববার (১১ অক্টোবর)। উদ্বোধনী ম্যাচে মাহমুদউল্লাহ একাদশকে ৪ উইকেটে হারিয়েছিল নাজমুল একাদশ। মঙ্গলবার (১৩ অক্টোবর) একদিনের বিরতিতে দ্বিতীয় ম্যাচে তামিম একাদশের মুখোমুখি মাহমুদউল্লাহ একাদশ। এবার অবশ্য তামিমদের ৫ উইকেটে হারিয়ে প্রথম জয়ের দেখা পেল তারা। টুর্নামেন্টের প্রথম দুই ম্যাচেই দেখা মিলেছে পেস বোলারদের দাপট। তাসকিন, রুবেল, মোস্তাফিজ, সাইফউদ্দিনদের সঙ্গে অনূর্ধ্ব-১৯ দলের বিশ্বকাপ জয়ী পেসারররাও নজর কেড়েছে।

বিজ্ঞাপন

টুর্নামেন্টের প্রথম দুই ম্যাচে মোট উইকেট পড়েছে ৩১টি। যার মধ্যে পেসারদের দখলে ১৯টি উইকেট, বিপরীতে স্পিনারদের দখলে আছে ১২টি। আর দুই ম্যাচে ১৩৯ ওভার খেলা হয়েছে যার মধ্যে পেসাররা করেছেন মোট ৮২ ওভার আর স্পিনাররা ছুঁড়েছেন বাকি ৫৭ ওভার।

অর্থাৎ পরিসংখ্যান বলছে মিরপুর শের-ই-বাংলায় প্রথম দুই ম্যাচে স্পিনারদের তুলনায় পেসাররা যোজন যোজন এগিয়ে। হোক তা উইকেট দখলের দিক দিয়ে কিংবা বল করার দিক দিয়ে। জাতীয় দল, এইচপি টিম এবং অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী সদস্যদের নিয়ে শুরু হওয়া টুর্নামেন্টে টাইগার পেসাররা প্রথম দুই ম্যাচেই বাজিমাৎ করেছেন।

বিজ্ঞাপন

পেসারদের মধ্যে প্রথম ম্যাচে মাহমুদউল্লাহ একাদশের বিরুদ্ধে মিরপুর কাঁপিয়েছিলেন নাজমুল একাদশের তাসকিন আহমেদ, তার সঙ্গে সেদিন আরও ছিলেন আল-আমিন হোসেন এবং তরুণ মুকিদুল ইসলামও। তাসকিন আর আল-আমিন দুটি করে উইকেট ঝুলিতে তুলেছিলেন আর মুকিদুল নিয়েছিলেন একটি। ওই ম্যাচেই নাজমুল একাদশের বিপক্ষে মাহমুদউল্লাহ একাদশের হয়ে দুর্দান্ত বোলিং করেছিলেন এবাদত হোসেন। প্রথম ম্যাচে মাহমুদউল্লাহ একাদশের হয়ে খেলেছিলেন তিন পেসার এবাদত হোসেন।, রুবেল হোসেন এবং আবু হায়দার রনি।

দ্বিতীয় ম্যাচে মাহমুদউল্লাহ একাদশ এবং তামিম একাদশের মধ্যকার ম্যাচেও দেখা গেছে পেসারদের আধিপত্য। প্রথম ইনিংসে তামিম একাদশের ব্যাটসম্যানদের নাস্তানাবুদ করে ছেড়েছেন রুবেল হোসেন এবং তরুণ সুমন খান। দুইজনই তিনটি করে উইকেট তুলে নেন এদিন। দ্বিতীয় ইনিংসে জবাবটা বেশ ভালোই দিয়েছেন তামিমের দলের পেসাররাও। তারকা পেসার মোস্তাফিজুর রহমান ৭ ওভারে এক মেডেনসহ তুলে নিয়েছেন একটি উইকেট বিনিময়ে খরচ করেছেন মাত্র ১৪ রান, আর দীর্ঘদিন পর ক্রিকেটে ফেরা অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন ৪ ওভারে ৮ রানের খরচায় নিয়েছেন ২টি উইকেট।

বিজ্ঞাপন

মাহমুদউল্লাহ একাদশঃ

বায়ে পেসার, ডানে স্পিনার

তামিম একাদশ:

বায়ে পেসার, ডানে স্পিনার

নাজমুল একাদশঃ

বায়ে পেসার, ডানে স্পিনার

পরিসংখ্যান স্বাক্ষ্য দিচ্ছে প্রেসিডেন্ট’স কাপে এখন পর্যন্ত মিরপুরের উইকেটে পেসাররাই বেশি সফল। আর তাদের সিংহভাগই জাতীয় দলের অভিজ্ঞ পেসার। সামনে বাকি ম্যাচগুলোতে নজর থাকবে তরুণদের ওপরেও।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন