বিজ্ঞাপন

থাইল্যান্ডে জরুরি ডিক্রি জারি, গণজমায়েতে নিষেধাজ্ঞা

October 15, 2020 | 12:10 pm

আন্তর্জাতিক ডেস্ক

রাজধানী ব্যাংককে জমা হওয়া গণতন্ত্রকামীদের বিক্ষোভ দমনে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী এক জরুরি ডিক্রি জারি করেছেন। যার মাধ্যমে, সকল ধরনের গণজমায়েতের ওপর নিষেধাজ্ঞা আরোপিত হয়েছে। খবর বিবিসি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) পুলিশের পক্ষ থেকে প্রচারিত এক টেলিভিশন বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

এদিকে বিবিসি জানিয়েছে, ব্যাংকক থেকে প্রধানমন্ত্রীর পদত্যাগ, রাজনৈতিক সংস্কার এবং রাজতন্ত্রের ক্ষমতা পুনঃনির্ধারণের দাবিতে গড়ে ওঠা আন্দোলনের প্রধান কয়েকজন সমন্বয়কসহ অন্তত ২০ জনকে আটক করেছে পুলিশ।

পুলিশের পক্ষ থেকে আটককৃতদের নাম পরিচয় না জানানো হলেও, বিবিসি অনুসন্ধানে জানতে পেরেছে আটক করা হয়েছে মানবাধিকার আইনজীবী আনন নামপা। যিনি প্রথম সংবিধানের বাইরে গিয়ে রাজতন্ত্রের প্রকাশ্য সমালোচনা করেছিলেন।

বিজ্ঞাপন

এছাড়াও, রাজনৈতিক সংস্কার এবং রাজতন্ত্রের ক্ষমতা পুনঃনির্ধারণ সংক্রান্ত ১০ দফা যিনি ঘোষণা করেছিলেন সেই পানুসুয়া সিথিজিরাবাতানাকূলকেও আটক করেছে পুলিশ। পুলিশের হাতে আটক রয়েছে আরেক ছাত্র আন্দোলনের নেতা পারিত চিবারাক – বলে জানিয়েছে বিবিসি।

অন্যদিকে, সরকারি ওই ডিক্রিতে জানানো হয়েছে – আন্দোলনকারীরা অবৈধ জমায়েত সৃষ্টির মাধ্যমে রাজধানী ব্যাংককে বিশৃঙ্খলা সৃষ্টি করছে। তাছাড়া তাদের জমায়েতের কারণে সরকারি নিয়মিত কার্যক্রম এবং রাজতন্ত্রের শীর্ষ কর্ণধারদের চলাচলে বিঘ্ন ঘটছে। তাই, অনতিবিলম্বে আইনশৃঙ্খলা রক্ষাকারি বাহিনী তাদেরকে রাস্তা থেকে বিতাড়িত করবে।

সরেজমিনে ঘুরে বিবিসির সংবাদদাতা জানিয়েছেন, জরুরি ডিক্রি জারি হওয়ার সঙ্গেসঙ্গেই কয়েকশ পুলিশ এসে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভকারিদের সরিয়ে দিয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, আগস্ট থেকেই থাই প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা’র পদত্যাগ, রাজনৈতিক সংস্কারের মাধ্যমে আরও গণতান্ত্রিক পরিবেশ তৈরি এবং বছরের অধিকাংশ সময় দেশের বাইরে কাটানো রাজা মহা বাজিরালংকর্ণের ক্ষমতা পুনঃনির্ধারণের দাবিতে ব্যাংককের রাস্তায় প্রতিবাদ জানিয়ে আসছে থাইল্যান্ডের গণতন্ত্রকামী ছাত্র-জনতা।

সারাবাংলা/একেএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন