বিজ্ঞাপন

৫ থানার ৮ মামলায় আসামি ২ শতাধিক, এখন পর্যন্ত গ্রেফতার ১৮

November 13, 2020 | 12:17 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা-১৮ আসনের উপনির্বাচনের দিন রাজধানীর বিভিন্ন স্থানে বাসে আগুন দেওয়া ও নাশকতার অভিযোগে রাজধানীর মতিঝিল, শাহবাগ ও পল্টন থানায় দুইটি করে মোট ছয়টি মামলা দায়ের করা হয়েছে। এছাড়া ভাটারা ও বংশাল থানাতে একটি  করে মামলা দায়ের করা হয়েছে।

বিজ্ঞাপন

সব মিলিয়ে বাসের আগুন দেওয়ার ঘটনায় রাজধানীর পাঁচ থানায় আটটি মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় দুই শতাধিক ব্যক্তিকে আসামি করা হয়েছে। এর মধ্যে শাহবাগ থানায় দায়ের করা মামলায় ছয় জন, পল্টন থানায় দায়ের করা মামলায় ৯ জন, বাংশাল থানার মামলায় দু’জন ও মতিঝিল থানার মামলায় একজনকে গ্রেফতার দেখানো হয়েছে। ভাটারা থানার মামলায় এখনো কাউকে গ্রেফতার দেখানো হয়নি। সব মিলিয়ে এখন পর্যন্ত গ্রেফতার ১৮ জন।

আরও পড়ুন- শাহবাগ-মতিঝিল-গুলিস্তানসহ রাজধানীর ৮ স্থানে বাসে আগুন

শুক্রবার (১৩ নভেম্বর) ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সংশ্লিষ্ট থানাগুলোর পুলিশ কর্মকর্তারা সারাবাংলাকে এসব তথ্য জানিয়েছেন। তারা জানিয়েছেন, ঘটনার দিন, অর্থাৎ গতকাল বৃহস্পতিবারই (১২ নভেম্বর) মামলাগুলো দায়ের করা হয়েছে। মামলাগুলোতে ১৮ জন আসামিকে গ্রেফতার দেখানো হয়েছে। বাকিদের ধরতে অভিযান চলছে।

বিজ্ঞাপন

এর আগে, গতকাল বৃহস্পতিবার (১২ নভেম্বর) ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ সংসদীয় আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হয়। ভোট কারচুপির অভিযোগ এনে এদিন দুপুর সাড়ে ১২টার দিকে গুলিস্তান-পল্টন এলাকায় প্রতিবাদ মিছিল ও কর্মসূচি পালন করে স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল। এর ঘণ্টাদুয়েকের মধ্যে রাজধানীর গুলিস্তান, শাহবাগ, মতিঝিল, সচিবালয় ও শাহজাহানপুর এলাকায় একটি করে মোট পাঁচটি বাসে কে বা কারা আগুন দেয়।

পরে নয়াবাজার, কারওয়ান বাজার ও ভাটারা এলাকাতেও তিন বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। পুলিশের ধারণা, বাসে আগুন দেওয়ার ঘটনায় উপনির্বাচনের সংশ্লিষ্টতা থাকতে পারে। বৃহস্পতিবারই এসব ঘটনায় জড়িত সন্দেহে ১১ জনকে আটক করে পুলিশ।

আরও পড়ুন- রাজধানীতে হঠাৎ ৮ বাসে আগুন: করোনার আতঙ্কের মধ্যে নাশকতার আতঙ্ক

বিজ্ঞাপন

বাসে আগুনের এই ঘটনায় গতকাল বৃহস্পতিবারই পাঁচটি থানায় মোট আটটি মামলা দায়ের করা হয়। শাহবাগ থানার উপপরিদর্শক (এসআই) মামুন মোর্শেদ সারাবাংলাকে বলেন, দুই মামলায় মোট আসামি করা হয়েছে ৬৮ জনকে। এর মধ্যে দুই মামলায় তিন জন করে মোট ছয় জন গ্রেফতার আছে। বাকিদের ধরতে অভিযান অব্যাহত আছে।

পল্টন থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. সেন্টু মিয়া সারাবাংলাকে বলেন, গতকাল বাস পোড়ানোর ঘটনায় মোট দুইটি মামলা হয়েছে। দুই মামলায় ৩৮ জন করে ৭৬ জনকে আসামি করা হয়েছে। এ ঘটনায় জড়িত সন্দেহে ১১ জনকে আটক করা হয়েছিল। যাচাই-বাছাই শেষে দুই জনকে ছেড়ে দিয়ে ৯ জনকে গ্রেফতার দেখানো হয়েছে। এর মধ্যে বিএনপির একজন নেতাও (বিএনপির সহসাংগাঠনিক সম্পাদক খন্দকার মাশুকুর রহমান) রয়েছেন।

মতিঝিল থানার ডিউটি অফিসার মাহফুজ লিটন বলেন, ‘মতিঝিলে বিআরটিসির দ্বিতল বাসে আগুন দেওয়ার ঘটনায় দুইটি মামলা দায়ের করা হয়েছে। এর মধ্যে একটি মামলায় একজনকে গ্রেফতার করা হয়েছে।’

বংশাল থানার ডিউটি অফিসার এসআই হান্নান সরকার জানান, নয়াবাজার এলাকায় দিশারী পরিবহনের একটি গাড়িতে আগুন দেওয়ার ঘটনায় একটি মামলা দায়ের করা হয়েছে। মামলায় দুই জনকে গ্রেফতার করা হয়েছে।

বিজ্ঞাপন

আরেকটি মামলা দায়ের করা হয়েছে ভাটারা থানায়। সেখানকার ডিউটি অফিসার এরশাদ হোসেন জানিয়েছেন, প্রগতি সরণিতে গাড়ি পোড়ানোর ঘটনায় একটি মামলা দায়ের করা হয়েছে। তবে এ মামলায় কাউকে গ্রেফতার করা যায়নি।

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন