বিজ্ঞাপন

অবৈধ যানবাহনে বরিশালে বাড়ছে যানজট

December 12, 2020 | 12:07 pm

জি এম শান্ত

বরিশাল : যানজটমুক্ত ও বিশুদ্ধ বাতাসের শহর বরিশালে যানজটই এখন অন্যতম সঙ্কট। নগরীর সদর রোড, জেলখানা মোড়, বাংলাবাজার, আমতলা মোড়, সাগরদী থেকে রূপাতলী বাস টার্মিনাল, নতুন বাজার, নথুল্লাবাদসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে যানজট এখন নিত্যদিনের সঙ্গী।
একাধিক সূত্রে জানা গেছে, সরকারি কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই এই শহরে চলছে অন্তত ১১ হাজার অবৈধ যানবাহন। জেলার বিভিন্ন উপজেলায় চলাচলের অনুমতি পাওয়া থ্রি হুইলার যানগুলোও নগরীর রাস্তাঘাট দখল করে রেখেছে। এগুলো নিয়ন্ত্রণ করা যাদের দায়িত্ব, সেই ট্রাফিক বিভাগও দায়সারা আচরণ করছে। এসব অবৈধ যানবাহন থেকে প্রতিমাসে আদায় হওয়া অর্ধকোটি টাকার চাঁদা ভাগাভাগি হচ্ছে ট্রাফিকের কতিপয় কর্মকর্তা, রাজনৈতিক নেতা আর কথিত শ্রমিক নেতাদের মাঝে। নগরীকে যানজটমুক্ত করতে অনুমোদনবিহীন যান বন্ধের দাবি জানিয়েছেন সামাজিক সংগঠনের নেতারা।
মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ সূত্র জানায়, সিটি কর্পোরেশন থেকে বিগত দুই মেয়রের আমলে ব্যাটারি চালিত ২ হাজার ৬১০টি অটোরিকশার লাইসেন্স দেওয়া হয়। কিন্তু বর্তমান মেয়র ক্ষমতা গ্রহণের পর ওইসব অটোরিকশার লাইসেন্স নবায়ন বন্ধ করে দেন। বর্তমান পরিষদ ব্যাটারি চালিত অটোরিকশার লাইসেন্স আর নবায়ন করবে না। সে হিসেবে গত ২ বছর ধরে নগরীতে অবৈধভাবে চলাচল করছে ওই অটোরিকশাগুলো। অবৈধ অটোরিকশার বিরুদ্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা না নেওয়ায় প্রতিদিন এই নগরীতে নামছে অনুমোদনবিহীন নতুন নতুন অটোরিকশা। ট্রাফিক বিভাগের হিসেবে বর্তমানে নগরীতে ৫ হাজারের বেশী অবৈধ অটোরিকশা দাপিয়ে বেড়াচ্ছে।
নগরীতে চলার জন্য মেট্রোপলিটন পরিবহন কমিটি ৬০০ থ্রি হুইলার (মাহিন্দ্রা) অনুমোদন দিলেও জেলার শত শত মাহিন্দ্রা নগরীতে এসে চলাচল করছে। ট্রাফিক বিভাগ তাদের বিরুদ্ধেও কোনো ব্যবস্থা নিচ্ছে না। এছাড়াও যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে নগরীতে চলছে গ্যাসচালিত ১ হাজার ২৫০টি সিএনজি (এলপিজি)।
মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (ট্রাফিক) মো. জাকির হোসেন মজুমদার বলেন, নিয়মিত অবৈধ যানবাহনের বিরুদ্ধে মামলা হচ্ছে। অবৈধযানের সঙ্গে অনেকেরই সম্পৃক্ততা রয়েছে। ট্রাফিক পুলিশের অভিযানে তারা অসন্তুষ্ট হয়। তারপরও পুলিশ অভিযান অব্যাহত রেখেছে।
তিনি আরও বলেন, আগের চেয়ে বরিশাল নগরীতে যানজট অনেক কমেছে। যানজট কমাতে ট্রাফিক বিভাগের নিয়মিত অভিযান চলছে। তবে শুধু ট্রাফিক বিভাগের একার পক্ষে শহর যানজটমুক্ত করা সম্ভব নয় বলে তিনি জানান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন