বিজ্ঞাপন

আঘাত আসলে প্রতিঘাতের প্রস্তুতি রাখতে হবে : প্রধানমন্ত্রী

December 13, 2020 | 1:06 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা সকলের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখবো। যুদ্ধ চাই না, শান্তি চাই। কিন্তু কেউ যদি আমার সার্বভৌমত্বে আঘাত করতে আসে, প্রতিঘাত করবার মতো সক্ষমতা যেন অর্জন করতে পারি। সেভাবেই আমাদের প্রশিক্ষণ এবং সেভাবেই প্রস্তুতি থাকতে হবে।

বিজ্ঞাপন

আজ রোববার সকালে ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০২০ এবং আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০২০ এর গ্রাজুয়েশন সেরিমনিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি মিরপুর সেনানিবাস শেখ হাসিনা কমপ্লেক্স ডিএসসিএসসি প্রান্তে যুক্ত হন। তিনি ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে সনদপ্রাপ্তদের অভিনন্দন জানান ও সনদ তুলে দেন।

প্রধানমন্ত্রী বলেন, মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে সশস্ত্র বাহিনী গড়ে উঠেছে। কাজেই এ বাহিনীর প্রত্যেকটি সদস্য দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিজেদের গড়ে তুলবেন। যেন সবসময় জনগণের পাশে থেকে জনগণের কল্যাণে কাজ করতে পারেন। আমাদের পররাষ্ট্র নীতি খুব স্পষ্ট, সকলের সাথে বন্ধুত্ব কারো সাথে বৈরিতা নয়। আমরা সেটাই মেনে চলছি। বাংলাদেশ একটি দেশ আমরা সকলের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখেছি।

তিনি বলেন, আমাদের এখানে আশ্রয় নিয়েছে মিয়ানমারের নাগরিক, প্রায় ১০ লাখের ওপরে। আমরা তাদের সাথে কখনো সংঘাতে যাইনি কিন্তু আলোচনা করে এটার সমাধান করার চেষ্টা করছি। আন্তর্জাতিক পরিমণ্ডলেও সকলকে এ আহ্বান জানিয়েছি যে এই যে বিশাল একটা বোঝা আমাদের ওপর। এটা যেন খুব দ্রুত তারা সমাধান করেন।

বিজ্ঞাপন

দুর্যোগ মোকাবেলায় সশস্ত্র বাহিনীর ভূমিকা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, যে কোনো প্রাকৃতিক দুর্যোগে সশস্ত্র বাহিনী জনগণের পাশে দাঁড়ায়। বিশেষ করে এবার কোভিড-১৯ এর সময় ব্যাপকভাবে মানুষের পাশে দাঁড়িয়ে সেবা দিয়েছেন।

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন