বিজ্ঞাপন

শ্রদ্ধার ফুলে ঢাকা মহিউদ্দিনের কবর

December 15, 2020 | 6:36 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো, ধর্মীয় আনুষ্ঠানিকতা, স্মরণ সভাসহ নানা আয়োজনে প্রয়াত রাজনীতিক এবিএম মহিউদ্দিন চৌধুরীর তৃতীয় মৃত্যুবার্ষিকী পালন করা হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (১৪ ডিসেম্বর) রাত ১২টা ১ মিনিট থেকে শুরু হয় শ্রদ্ধা জানানোর আনুষ্ঠানিকতা। মঙ্গলবার (১৫ ডিসেম্বর) সকাল থেকে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সহযোগী সংগঠনের নেতাকর্মীসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ শ্রদ্ধা জানাতে যান নগরীর চশমা হিলে প্রয়াত নেতার কবরে। এ সময় ফুলে ফুলে ঢেকে যায় মহিউদ্দিনের কবর। দিনভর মানুষের আনাগোনা ছিল চশমাহিলে মহিউদ্দিনের বাসভবনে।

চসিক প্রশাসকের শ্রদ্ধা

চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র প্রয়াত এবিএম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুবার্ষিকীতে তার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন চসিক প্রশাসক খোরশেদ আলম সুজনসহ প্রতিষ্ঠানটির কর্মকর্তা-কর্মচারীরা।

বিজ্ঞাপন

শ্রদ্ধা নিবেদনের সময় চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হক, সচিব মুহাম্মদ আবু সাহেদ চৌধুরী, প্রধান প্রকৌশলী লে.কর্নেল সোহেল আহমেদ, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, চসিকের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা আফিয়া আখতার, স্পেশাল ম্যজিস্ট্র্যাট ও যুগ্ম জেলা জজ জাহানারা ফেরদৌস, প্রশাসকের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী, প্রধান নগর পরিকল্পনাবিদ এ কে এম রেজাউল করিম, উপ-সচিব আশেক রসূল চৌধুরী টিপু, তত্ত্বাবধায়ক প্রকৌশলী কামরুল ইসলাম, ঝুলন কুমার দাশ, সুদীপ বসাক, নির্বাহী প্রকৌশলী অসীম বড়ুয়া, আবু তৈয়ব, শাহিনুল ইসলাম ও ভু-সম্পত্তি কর্মকর্তা কামরুল ইসলাম।

প্রিমিয়ার ইউনিভার্সিটি

প্রতিষ্ঠাতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর তৃতীয় মৃত্যুবার্ষিকীতে তার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য ড. অনুপম সেন। এসময় ইউনিভার্সিটির ট্রেজারার এ কে এম তফজল হক, চিফ ইঞ্জিনিয়ার ও উপাচার্যের উপদেষ্টা আবু তাহের, রেজিস্ট্রার খুরশিদুর রহমান ও পরীক্ষা নিয়ন্ত্রক শেখ মুহাম্মদ ইব্রাহিম উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

এছাড়াও উপস্থিত ছিলেন- প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন ড. তৌফিক সাঈদ, ব্যবসা-শিক্ষা অনুষদের সহকারী ডিন এম. মঈনুল হক, স্থাপত্য বিভাগের চেয়ারম্যান সোহেল এম. শাকুর, গণিত বিভাগের চেয়ারম্যান ইফতেখার মনির, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান টুটন চন্দ্র মল্লিক ও ইংরেজি বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খান।

এসময় শিক্ষাবিদ অনুপম সেন বলেন, ‘এবিএম মহিউদ্দিন চৌধুরী ছিলেন মূলত একজন রাজনৈতিক ব্যক্তিত্ব। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে উজ্জীবিত হয়ে তিনি ছাত্রজীবনেই রাজনীতিতে সম্পৃক্ত হন। বঙ্গবন্ধুর ডাকে ছয় দফা থেকে শুরু করে পাকিস্তানবিরোধী বিভিন্ন আন্দোলনে তিনি যুক্ত হয়েছিলেন। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধেও তিনি অংশগ্রহণ করেন। স্বাধীনতা-উত্তর-কালেও তিনি বঙ্গবন্ধুর আদর্শকে হৃদয়ে ধারণ করে তার রাজনৈতিক-কর্মজীবন শুরু করেন। এরপর থেকে মৃত্যুর আগ পর্যন্ত তিনি বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতিই করে গেছেন।’

‘বীর মুক্তিযোদ্ধা হিসেবে এবিএম মহিউদ্দিন চৌধুরী জাতির শ্রেষ্ঠ সন্তানদের অন্যতম। তিনি গভীরভাবে দেশকে ভালোবাসতেন, ভালোবাসতেন এই চট্টগ্রামকে, চট্টগ্রামের মানুষকে। তিনি আমৃত্যু চট্টগ্রামের কল্যানের কথা, উন্নয়নের কথা চিন্তা করেছেন। এ কারণে তিনবার নির্বাচিত মেয়র থাকাকালে তিনি চট্টগ্রামের উন্নয়নের কাজে আত্মনিয়োগ করেন এবং শিক্ষা, চিকিৎসা ও রাস্তা-ঘাটের বিস্তার করেন’- বলেন অনুপম সেন।

ওমরগণি এমইএস কলেজ ছাত্রলীগ

বিজ্ঞাপন

এবিএম মহিউদ্দীন চৌধুরীর তৃতীয় মৃত্যুবাষির্কীতে মঙ্গলবার সকালে নগরীর চশমাহিলে তার কবরে শ্রদ্ধা নিবেদন করেছেন নগরীর ওমরগণি এমইএস কলেজ ছাত্রলীগের নেতারা। কলেজ ছাত্রসংসদের সাধারণ সম্পাদক আরশেদুল আলম বাচ্চুর নেতৃত্ব কলেজ ছাত্রলীগের নেতারা কবর প্রাঙ্গনে এক মিনিট দাঁড়িয়ে নীরবতাও পালন করেন।

এ সময় আরশেদুল আলম বাচ্চু বলেন, ‘মহিউদ্দিন চৌধুরী আমাদের যা শিখিয়ে গেছেন তা প্রজন্ম থেকে প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে পারলেই তিনি আজীবন মানুষের হৃদয়ে চির অম্নান হয়ে থাকবেন।’

এ সময় কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সম্পাদক ও ওমরগনি এমইএস কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি হাবিবুর রহমান তারেক, কেন্দ্রীয় কমিটির সাবেক উপ-শিক্ষা ও পাঠচক্র সম্পাদক ওমরগনিএমইএস কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ ইলিয়াস উদ্দীন, কলেজ ছাত্রলীগ নেতা আব্দুর রাজ্জাক, সরফুর আনাম জুয়েল, কামরুল ইসলাম রাসেল, সাইদুর রহমান শাকিল, সালাউদ্দিন বাবু, ইমান উদ্দীন নয়ন, সুলতান মাহমুদ ফয়সাল, ওয়াহিদুল আলম, রুবেল সরকার, আবু সাঈদ মুন্না, আওরাজ ভূইয়া রনক, সালাউদ্দিন কাদের আরজু, হাসান রুমেল, মহিউদ্দিন মহিন ছিলেন।

এদিকে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নুরুল আজিম রনির নেতৃত্বে নেতাকর্মীরা সোমবার রাত ১২টা ১ মিনিটে এবিএম মহিউদ্দিন চৌধুরীর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

হাজী মুহম্মদ মহসীন কলেজ ছাত্রলীগ

এবিএম মহিউদ্দিন চৌধুরীর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে সরকারি হাজী মুহম্মদ মহসীন কলেজ ছাত্রলীগের নেতাকর্মীরাও। কলেজ ছাত্রলীগ নেতা মায়মুন উদ্দীন মামুনের নেতৃত্বে ছাত্রলীগের শতাধিক নেতাকর্মী এসময় উপস্থিত ছিলেন।

আরও উপস্থিত ছিলেন মহসিন কলেজ ছাত্রলীগ নেতা হারুন অর-রশীদ হৃদয়, তাফহিমুল ইসলাম সোহেল, আরিফুল ইসলাম,মীর রবি, তৌহিদুল হক কায়সার, সাফায়েত ফাহিম, আব্দুর রাকিব, ইমরান হুসেন ইমন, যুবরাজ দাশ, অভি রায়, এএইচ সৌরভ, আনিসুল ইসলাম, তাজবিদ, মাসুম, আনিসুল হক, হাসান ইমন, মোরর্শেদুল আলম রাহা।

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন