বিজ্ঞাপন

কোভিড-১৯: থাইল্যান্ডে বাড়ছে মিয়ানমারবিদ্বেষ

December 24, 2020 | 11:21 pm

আন্তর্জাতিক ডেস্ক

থাইল্যান্ডে মিয়ানমারের অভিবাসীদের মধ্যে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার পর অনলাইনে ছড়িয়ে পড়ছে ঘৃণা-বিদ্বেষ। মিয়ামানমারের কাউকে দেখামাত্র গুলি করে মারুন – ইউটিউবে এমন মন্তব্য করে ভাইরাল হয়েছেন একজন থাই নাগরিক।

বিজ্ঞাপন

সম্প্রতি থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের কাছের একটি সামুদ্রিক খাবারের বাজারে একজনের দেহে কোভিড সংক্রমণ ধরা পড়ার পর সরকার হাজার হাজার মানুষকে পরীক্ষা করানোর উদ্যোগ নেয়।

এদিকে, ওই সামুদ্রিক বাজারের বেশিরভাগই অভিবাসী শ্রমিক। তাদের অধিকাংশই মিয়ানমারের নাগরিক। সেখান থেকে করোনাভাইরাস ছড়ানোর ঘটনাকে কেন্দ্র করে অনলাইনে বেড়ে গেছে ঘৃণা বক্তব্য। একইসঙ্গে থাইল্যান্ডে লাখো অভিবাসী শ্রমিকের চিকিৎসা নিয়েও প্রশ্ন উঠেছে।

অভিবাসী শ্রমিকদের সহায়তায় নিয়োজিত থাই সংগঠন ‘লেবার প্রটেকশন নেটওয়ার্ক’ এর সদস্য সমপং বলছেন, কোভিড-১৯ ছড়ানোর জন্য মিয়ানমারের লোকজনকে দায়ী করা হচ্ছে। কিন্তু ভাইরাস তো কখনও বৈষম্য করে না।

বিজ্ঞাপন

অন্যদিকে, মিয়ানমারের নাগরিকদেরে থাইল্যান্ডে বাসে, মোটরসাইকেলে, ট্যাক্সিতে চড়তে দেওয়া হচ্ছে না। যেতে দেওয়া হচ্ছে না কর্মক্ষেত্রেও।

পাশাপাশি, স্যোশাল মিডিয়া ভরে যাচ্ছে ঘৃণা ভরা বক্তব্যে। অনেকে কোভিড আক্রান্ত অভিবাসী শ্রমিককে চিকিৎসা না করা এবং তাদেরকে থাইল্যান্ডে নিয়ে আসা লোকজনদের শাস্তি দেওয়ারও দাবি জানাচ্ছেন।

ওদিকে, বিশ্বে করোনাভাইরাস ছড়াতে শুরু করলে যেমন সংক্রমণের জন্য বিভিন্ন দেশে বিদেশিদের দায়ী করা হচ্ছিল, সেই প্রতিচ্ছবিই দেখা যাচ্ছে থাইল্যান্ডের এই মিয়ানমার বিদ্বেষে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা এ সপ্তাহে করোনাভাইরাস নিয়ন্ত্রণে নিয়ে আসা থাইল্যান্ডে আবার ভাইরাস সংক্রমণের প্রকোপ বাড়ায় অবৈধ অভিবাসীদের দায়ী করেছেন।

কিন্তু, থাইল্যান্ডের ভাইরাস বিষয়ক টাস্কফোর্স অবশ্য অভিবাসীদেরকে সহমর্মিতা দেখানোর পক্ষেই কথা বলছে। যদিও, বাস্তবে পরিস্থিতি তেমন দেখা যাচ্ছে না।

এ ব্যাপারে স্বাধীন স্যোশাল মেডিয়া মনিটরিং ফর পিস গ্রুপ বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছে, তারা ইউটিউব, ফেসবুক এবং টুইটারে শত শত ‘হেট স্পিচ’ দেখতে পেয়েছে। বর্ণবাদী ভাষাতেও করা হয়েছে একাধিক মন্তব্য। যা জাতিগত বৈষম্য এবং উগ্র জাতীয়তাবাদ উস্কে দিতে পারে। অনলাইনের এই ঘৃণা-বিদ্বেষ আরও বেশি ছড়িয়ে পড়ে সহিংসতা ডেকে আনে কিনা তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে পিস গ্রুপ। যদিও নেতিবাচক বক্তব্যের ঝড়ের মধ্যে কাউকে কাউকে আবার মিয়ানমারের কর্মীদের পক্ষেও কথা বলতে দেখা যাচ্ছে।

ফেসবুক বলছে, তারা কিছু কিছু ঘৃণা বক্তব্য ক্ষতিকারক হতে পারে বলে তা সরিয়ে নিয়েছে। টুইটার বলেছে, তারা বিষয়টি খতিয়ে দেখছে। অন্যদিকে, ইউটিউব এ বিষয়ে কোনও মন্তব্য করেনি।

বিজ্ঞাপন

থাইল্যান্ড কিংবা মিয়ানমারের সরকারি কোনও মুখপাত্রও সোশ্যাল মিডিয়ায় ঘৃণা বক্তব্য ছড়ানোর বিষয়টি নিয়ে তাৎক্ষণিক কোনও মন্তব্য করেননিরা।

প্রসঙ্গত, থাইল্যান্ডের সরকারি হিসাবমতে, দেশটিতে মিয়ানমারের প্রায় ১৬ লাখ শ্রমিক কাজ করছেন। এ সংখ্যা দেশটিতে মোট অভিবাসী শ্রমিকের প্রায় দুই-তৃতীয়াংশ। তবে, অবৈধ অভিবাসী প্রবেশের কারণে সেখানে মিয়ানমারের শ্রমিকদের প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন