বিজ্ঞাপন

পেসারদের ফিল্ডিং উন্নতি চাইছেন কুক

January 11, 2021 | 8:53 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বাংলাদেশের পেসারদের বোলিং দক্ষতা ও কৌশল নিয়ে বিন্দুমাত্র সন্দেহ কারো নেই। স্ব স্ব মহিমায় রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমানরা ভাস্বর। কিন্তু মুশকিল হলো তাদের ফিল্ডিং নিয়ে। বৈচিত্র্যময় বোলিংয়ে বিগত দিনগুলোতে যে প্রশংসা কুড়িয়েছেন ফিল্ডিংয়ে তা পারেননি। যে ধারাবাহিকতা আজও অটুট আছে। আর একারণেই তাদের ফিল্ডিংয়ে উন্নতি চাইছেন টাইগারদের ফিল্ডিং কোচ রায়ান কুক।

বিজ্ঞাপন

ক্রিকেটে একটি প্রবাদ আছে, যখন তুমি ব্যাটিং-বোলিংয়ে প্রতিপক্ষকে চেপে ধরতে পারছ না তখন ফিল্ডিং দিয়ে চাপে রাখ। কিন্তু পরিতাপের বিষয় হলো এই বিভাগে টিম বাংলাদেশ আজও অনেক পিছিয়ে। এবং দুর্দান্ত ফিল্ডিংয়ে আজও তারা প্রতিপক্ষকে চোখ রাঙাতে পারেনি। এবং আরও পরিতাপের বিষয় হচ্ছে, টাইগার পেসাররা এই ভূমিকায় আজও ম্লান। আর সেকারণেই তাদের ফিল্ডিং উন্নতির বিকল্প দেখছেন না ফিল্ডিং কোচ কুক।

সোমবার (১১ জানুয়ারি) টিম বাংলাদেশের দ্বিতীয় দিনের প্রস্তুতি শেষে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পাঠানো ভিডিও বার্তায় তিনি একথা জানান।

রায়ান কুক বলেন, ‘পেসাররা তাদের ফিল্ডিং নিয়ে পরিশ্রম করছে। তারা অতিরিক্ত কাজ করতে চাচ্ছে এবং দারুণ চেষ্টা করছে যা আমি পছন্দ করি। তাদের টেকনিক বিশেষ করে ক্যাচিং এবং গ্রাউন্ড ফিল্ডিংয়ের কিছু দিক নিয়ে কাজ করতে হবে। সাধারণত তাদের থ্রোয়িং বেশ ভালো। আমি আশা করছি উন্নতি করার এই যে উৎসাহ তা সামনের দুই বছরে এগিয়ে যেতে সাহায্য করবে।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ক্রিকেটাররা যেহেতু মাত্রই ছুটি কাটিয়ে প্রস্তুতি ক্যাম্পে যোগ দিয়েছেন তাই শুরু থেকেই তাদের চাপে রাখতে চান না।

‘খেলোয়াড়রা টি-টোয়েন্টি টুর্নামেন্টের পর একটি বিরতি থেকে ফিরেছে। তাই তাদেরকে ধীরে ধীরে অনুশীলনের মধ্যে ফিরিয়ে আনছি। মাঠে তাদের মুভমেন্ট এবং বেসিকের ওপর কাজ করছি। তাদের থ্রোয়িংকে আগের জায়গায় আনার চেষ্টা করছি। কিছু ক্ষেত্রে আপনি একটু অনভ্যস্ত হয়ে চোট বাধাতে পারেন। সিরিজের সময় ঘনিয়ে আসতে আসতে অনুশীলনের চাপও বাড়াব।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন