বিজ্ঞাপন

করোনার উৎস অনুসন্ধান – উহানে তদন্তকারী দল

January 14, 2021 | 5:23 pm

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাসের উৎস অনুসন্ধানে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহরে পৌঁছেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) একটি তদন্তকারী দল। খবর বিবিসি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) তদন্তকারী দল উহানে পৌঁছানোর মধ্য দিয়ে ডব্লিউএইচও এবং বেইজিংয়ের মধ্যে কয়েক মাস ধরে আলোচনার পর দীর্ঘ প্রতীক্ষিত তদন্তটি শুরু হচ্ছে। দুই সপ্তাহ কোয়ারেনটাইনে থাকার পর তারা তাদের অনুসন্ধান শুরু করবেন।

এদিকে, ১০ সদস্যের ওই তদন্তকারী দল উহানে করোনার প্রাথমিক প্রাদুর্ভাবের সঙ্গে সম্পর্কিত সামুদ্রিক খাবারের দোকান, হাসপাতাল এবং গবেষণা ইনস্টিটিউটের সঙ্গে সংশ্লিষ্টদের সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে তদন্ত প্রক্রিয়া শুরু করবে।

এর আগে, ২০১৯ সালের শেষ দিকে এই উহানেই প্রথম কোভিড-১৯ শনাক্ত করা হয়েছিল। এখন শহরটির জীবনযাত্রা প্রায় স্বাভাবিক হয়ে এসেছে। এই তদন্ত চীনের কর্মকর্তাদের দেওয়া নমুনা ও প্রমাণের ওপর নির্ভর করবে।

বিজ্ঞাপন

অন্যদিকে, প্রাণি থেকে মানুষে সংবাহিত হয়ে মহামারি শুরু হয়েছিল কিনা তা তদন্ত করে দেখবে বিশেষজ্ঞ দল।

চলতি মাসের প্রথমদিকে ডব্লিউএইচও জানিয়েছিল, চীন তাদের তদন্তকারীদের প্রবেশ করতে দেয়নি। তখন তদন্তকারী দলটির এক সদস্যকে চীন থেকে ফেরত পাঠানো হয়েছিল ও আরেকজন ট্রানজিটে তৃতীয় আরেকটি দেশে আটকা পড়েছিলেন। ওই সময় চীন ঘটনাটিকে ভুল বুঝাবুঝি আখ্যায়িত করে।

এ ব্যাপারে ডব্লিউএইচও’র গ্লোবাল আউটব্রেক এন্ড রেসপন্স ইউনিটের চেয়ারম্যান প্রফেসর ডেল ফিশার বিবিসিকে বলেছেন, উহানে তাদের বিশেষজ্ঞদের এই অনুসন্ধানটিকে একটি বৈজ্ঞানিক পরিদর্শন হিসেবে বিবেচনা করবে বলে তিনি আশা করেন।

বিজ্ঞাপন

তিনি জানান, বিশ্বের অধিকাংশ বৈজ্ঞানিক ভাইরাসটিকে একটি ‘প্রাকৃতিক ঘটনা’ বলে মনে করেন।

ডব্লিউএইচও এর বিশেষজ্ঞ দল যেদিন উহানে উপস্থিত হয়েছেন কাকতালীয়ভাবে সেদিনই চীনে আট মাস পর করোনায় একজনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন