বিজ্ঞাপন

৯ মাস পর করোনা সংক্রমণ শনাক্তের হার ৫-এর নিচে

January 14, 2021 | 5:48 pm

সারাবাংলা ডেস্ক

দেশে নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) সংক্রমণের হার কমছেই। বলতে গেলে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার সংক্রমণ শুরুর দিকের সময়ে হারে নেমে এসেছে। গত ২৪ ঘণ্টায় ১৬ হাজার ৭৩৭টি নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্ত হয়েছেন ৮১৩ জন। সংক্রমণের হার ৪ দশমিক ৯০ শতাংশ। দেশের করোনা সংক্রমণ শনাক্তের ২৯তম দিন, তথা ৫ এপ্রিলের পর আর সংক্রমণ শনাক্তের হার এত কম হয়নি কোনোদিন।

বিজ্ঞাপন

এদিন করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু হয়েছে ১৬ জনের। এ নিয়ে দেশে মৃত্যু হলো ৭ হাজার ৮৪৯ জনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ৮৮৩ জন। তাতে করে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা পেরিয়ে গেছে ৪ লাখ ৭০ হাজার।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে ১৯৯টি ল্যাবে করোনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১১৫টি, জিন এক্সপার্ট ল্যাব ২৮টি। এছাড়া আরও ৫৬টি ল্যাবে র‌্যাপিড অ্যান্টিজেন পদ্ধতিতে করোনা পরীক্ষা করা হচ্ছে। এসব ল্যাবের মধ্যে ১৩৩টি ল্যাব সরকারি, বেসরকারি ৬৬টি।

বিজ্ঞাপন

এসব ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১৬ হাজার ৭৩৭টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এর মধ্যে নমুনা পরীক্ষা হয়েছে ১৬ হাজার ৬০৮টি। এ নিয়ে দেশে মোট ৩৪ লাখ ১৮ হাজার ১১৪টি নমুনা পরীক্ষা করা হলো। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা হয়েছে ২৬ লাখ ৯০ হাজার ১৩৩টি, বেসরকারি ব্যবস্থাপনায় ৭ লাখ ২৭ হাজার ৯৮১টি।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে, এর মধ্যে ৮১৩টি নমুনায় করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে ৫ লাখ ২৫ হাজার ৭২৩ জনের মধ্যে করোনা সংক্রমণ শনাক্ত হলো। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৪ দশমিক ৯০ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৫ দশমিক ৩৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ৮৮৩ জন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন, তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা ৪ লাখ ৭০ হাজার ৪০৫ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৪৮ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় যে ১৬ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তা নিয়ে দেশে ৭ হাজার ৮৪৯ জন মারা গেলেন। মোট শনাক্তের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ। এই ১৬ জনের মধ্যে ১১ জন পুরুষ, ৫ জন নারী। তাদের সবাই হাসপাতালে মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারী ১৬ জনের মধ্যে ৯ জন ষাটোর্ধ্ব, ৫ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর। বাকি দু’জনের বয়স ৪১ থেকে ৫০ বছর। এই ১৬ জনের মধ্যে আবার ৯ জন ঢাকা বিভাগের, ৫ জন চট্টগ্রাম বিভাগের। একজন করে মারা গেছেন বরিশাল ও সিলেট বিভাগের।

সারাবাংলা/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন