বিজ্ঞাপন

স্ট্রাইক রেট প্রশ্নে বিরক্ত তামিম

January 19, 2021 | 2:43 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বছর দুয়েক হলো খেলার ধরণ বদলে ফেলেছেন তামিম ইকবাল। আগে ব্যাট হাতে যে আগ্রাসী তামিমকে এখন আর দেখা যায় না। এখনকার তামিম রান তোলার চেয়ে উইকেটে টিকে থাকাটাই শ্রেয়তর মনে করে থাকেন। কিন্তু ম্যাচ শেষে দেখা যায় রানের সঙ্গে বলের বিস্তর ফারাক। আর এর ফলে যেটা হয়েছে দেশ সেরা এই ওপেনারের স্ট্রাইক রেট অনেক নিচে নেমে গেছে। সঙ্গত কারণেই বিষয়টি নিয়ে সাম্প্রতিক সময়ে তাকে বিস্তর প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে সংবাদ সম্মেলনে আরও একবার হতে হলো। এবং তাতে যারপরনাই বিরক্ত তিনি।

বিজ্ঞাপন

পাশ্ববর্তী দেশ ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ানের ওয়ানডে স্ট্রাইক রেট যেখানে যথাক্রমে ৮৮.৯২ ও ৯৩.৮৮। সেখানে বাংলাদেশ ওয়ানডে দলপতি তামিম ইকবালের স্ট্রাইক রেট ৭৮.৬৮। খেলার ধরণ বদলে ফেলাতেই মূলত তার স্ট্রাইক রেটের এই বেহাল দশা। এবং সেজন্য টিম বাংলাদেশকে  হরহামেশা যথেষ্টই চাপে পড়তে হয়। পরের অর্ডারের ব্যাটসম্যানরা সেই চাপ কাটিয়ে উঠতে পারলে দল জয়ের হর্ষে ভাসে। আর  তা না হলে পুড়তে হয় হারের নির্মম বেদনায়।

খেয়াল করলে দেখবেন ক্রিজ ছেড়ে তিনি যখন ড্রেসিংরুমের পথ ধরেন তখন তার রান যতই হোক বলের সঙ্গে ব্যবধানটা বিস্তর। হয়তো ১২৪ রান করেছে ঠিকই কিন্তু সেজন্য বল খেলেছেন ১৭৫টি।

ঠিক একারণেই বারবার তার স্ট্রাইক রেটের প্রসঙ্গ উঠে আসে। ইনিংস গড়ুন আর যাই করুন দলকে নিশ্চয়ই তিনি চাপে ফেলতে পারেন না। সেই বিষয়টিই আবারও মঙ্গলবার (১৯ জানুয়ারি) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ শুরুর আগে উঠে এল এবং তাতে তিনি যথেষ্টই বিরক্ত বলে মনে হলো।

বিজ্ঞাপন

তামিমের মুখেই শুনুন, ‘প্রত্যেক সংবাদ সম্মেলনেই এই প্রসঙ্গে আমার কথা বলতে হয়। আমি কি করি আমি তা বলবোনা। সবচেয়ে ভালো হবে যদি আপনি পরিসংখ্যান ঘেটে দেখেন। এই প্রশ্নের একই উত্তর দিতে আমি খুব বেশি উপভোগ করি না। তাই এটার উত্তর আমি অনেকবার দিয়েছি। আপনি যদি পরিসংখ্যান দেখেন তাহলে আমার কি অবস্থা আছে এতদিন ধরে কি করেছি আপনি আপনার উত্তর পেয়ে যাবেন।’

বুধবার (২০ জানুয়ারি) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে গড়াচ্ছে বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে। ২২ জানুয়ারি সিরিজের দ্বিতীয় ম্যাচটিও একই ভেন্যুতে গড়াবে। আর তৃতীয় ও শেষটি গড়াবে ২৫ জানুয়ারি অনুষ্ঠিত হবে চট্টগ্রামের জহুর আহমেদে চৌধুরী স্টেডিয়ামে। প্রতিটি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় সকাল সাড়ে ১১টায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন