বিজ্ঞাপন

চট্টগ্রামে মুমিনুলের আরেক ইতিহাস

February 6, 2021 | 2:53 pm

স্পোর্টস ডেস্ক

ক্যারিয়ারের শুরুর দিকে মুমিনুল হকের ব্যাটিং গড় ছিল স্যার ডন ব্র্যাডম্যানিয়। টেস্ট ক্রিকেটে কখনো কখনো তার ব্যাটিং গড় একশ ছুঁয়েছে। সময়ের সঙ্গে সেই ব্র্যাডম্যানিয় তুলনা অবশ্য মিলিয়ে গেছে। মুমিনুল পারেননি শুরুর সেই ধারাবাহিকতা ধরে রাখতে। ডানহাতি টেস্ট স্পেশালিস্ট ব্যাটসম্যানের ক্যারিয়ার গড় এখন ৪১.৫৬। তবে একটা জায়গায় এখনো মুমিনুলের গড় আশ্চর্যনীয়। সেটা চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

বিজ্ঞাপন

কক্সবাজারের ছেলে মুমিনুলের জন্য জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ঘারের মাঠ। সেই কারণেই কিনা এই মাঠে বরাবরই অসাধারণ মুমিনুল। ক্যারিয়ারের গড় যেখানে চল্লিশের কিছু বেশি সেখানে জহুর আহমেদ স্টেডিয়ামে তার রান তোলার গড় ৭৪.৮১!

এখন পর্যন্ত এই মাঠে দশ টেস্ট খেলে ১৯ ইনিংসে ১ হাজার ১৯৭ রান করেছেন মুমিনুল। হাফ সেঞ্চুরি মাত্র একটি, আর সেঞ্চুরি? ক্যারিয়ারের দশ সেঞ্চুরির সাতটিই এই মাঠে! নির্দিষ্ট কোনো মাঠে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডে মুমিনুলের নাম পাঁচ নম্বরে। কোনো নির্দিষ্ট মাঠে তার চেয়ে বেশি সেঞ্চুরি করতে পেরেছেন কেবল স্যার ডন ব্র্যাডমান, কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে ও জ্যাক ক্যালিস।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রামে আজ ক্যারিয়ারের দশম সেঞ্চুরি তুলে নিয়েছেন মুমিনুল। ১৮২ বলে ১০টি চারের সাহায্যে ১১৫ রানের ঝলমলে এক ইনিংস খেলে বাংলাদেশকে শক্ত অবস্থানে নিয়েছেন। এতে দেশের পক্ষে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডও হয়েছে তার।

বিজ্ঞাপন

বাংলাদেশের পক্ষে সেঞ্চুরির সংখ্যা দুই অঙ্কে নিতে পারেননি কেউ। তামিম ইকবালের টেস্ট সেঞ্চুরি নয়টি। এতোদিন তার সঙ্গে যৌথভাবে শীর্ষে থাকা মুমিনুল আজ ১০ নম্বর সেঞ্চুরি তুলে নিয়ে এককভাবে শীর্ষে উঠে বসলেন। টেস্টে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ সেঞ্চুরি এখন মুমিনুলের।

তামিমকে পেরিয়ে সিংহাসনে বসা মুমিনুল একটা মাইলফলকও পেরিয়েছেন আজ। ক্যারিয়ারে তিন হাজার রানের মাইলফলক পেরিয়েছেন ছোটখাট গড়নের এই ক্রিকেটার। ৭৬ত ইনিংস খেলতে নেমে তিন হাজার রানের দেখা পেলেন মুমিনুল। এটাও তামিমের সঙ্গে যৌথভাবে দ্রুততম তিন হাজার ছোঁয়ার রেকর্ড। তামিমও টেস্টে তিন হাজার ছুঁয়েছেন ৭৬ ইনিংসে। টেস্টের মুমিনুলের বর্তমান রান ৩০০১।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন