বিজ্ঞাপন

নতুন করোনার বিরুদ্ধে কম কার্যকর অ্যাস্ট্রাজেনেকা

February 7, 2021 | 11:13 am

আন্তর্জাতিক ডেস্ক

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন দক্ষিণ আফ্রিকায় নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাসের বিরুদ্ধে কম কার্যকর। সম্প্রতি দেশটিতে চালানো এক পরীক্ষায় এই ফলাফল পাওয়া গেছে। খবর বিবিসি।

বিজ্ঞাপন

দুই হাজার লোকের ওপর এই পরীক্ষা চালানো হয়। তবে এর ফলাফলগুলো পুনরায় যাচাই করা হয়নি। আগামীকাল সোমবার (৮ ফেব্রুয়ারি) গবেষণাটি প্রকাশ করার কথা রয়েছে।

তবে সংস্থাটি বিশ্বাস করে, তাদের ভ্যাকসিন বিভিন্ন বৈশিষ্ট্যের করোনা প্রতিরোধ করতে সক্ষম হবে। এদিকে যুক্তরাজ্যে ১০০ জনের অধিকের মধ্যে দক্ষিণ আফ্রিকায় প্রাপ্ত নতুন ধরনের করোনা শনাক্ত করা হয়েছে।

অ্যাস্ট্রাজেনেকার বরাত দিয়ে প্রথম ফিনান্সিয়াল টাইমস জানায়, প্রাথমিকভাবে নতুন বৈশিষ্ট্যের করোনায় আক্রান্ত হালকা ও মাঝারি ধরনের রোগীদের ক্ষেত্রে এই ভ্যাকসিন সীমিত সুরক্ষা দেবে।

বিজ্ঞাপন

অ্যাস্ট্রাজেনিকার এক মুখপাত্র জানান, দক্ষিণ আফ্রিকার নতুন বৈশিষ্ট্যের করোনায় আক্রান্ত মারাত্মক রোগী ও হাসপাতালে ভর্তির সংখ্যা কমার ক্ষেত্রে এটা কার্যকর তা এখনো প্রতিষ্ঠিত করা যায়নি। কারণ, যুবক ও স্বাস্থ্যবান প্রাপ্ত বয়স্ক ব্যক্তিরা এই পরীক্ষায় অংশ নেন।

কোম্পানিটি দাবি করেছে, গুরুতর রোগীদেরকেও সুরক্ষা দেবে তাদের তৈরি ভ্যাকসিন। কারণ, অন্য করোনার ভ্যাকসিনগুলোর মতই এটিও আক্রান্তের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরিতে কাজ করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন