বিজ্ঞাপন

মোড়লগিরির অবসান হয়নি ভারতের

December 11, 2017 | 8:10 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) ভবিষ্যৎ পরিকল্পনা অনুযায়ী আইপিএল চলাকালীন সময়ে থাকবে না কোনো দ্বিপাক্ষিক সিরিজ। বিদেশি তারকাদের পেতেই এমন পরিকল্পনার কথা উপস্থাপন করেছে বিসিসিআই। সাধারণত ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি সবগুলো দলের চার বছর ব্যাপী এফটিপি প্রকাশ করে থাকে। তবে বিসিসিআই অগ্রিম নিজেদের সময়সূচি প্রকাশ করে সমালোচনার ঝড় তুলেছে।

আইসিসির তোয়াক্কা না করে ২০১৯ থেকে ২০২৩ পর্যন্ত নিজেদের ফিউচার ট্যুর প্ল্যান (এফটিপি) বা ক্রিকেটের সময়সূচি প্রকাশ করেছে তিন মোড়লের অন্যতম বিশ্বের সবচেয়ে ধনী বোর্ড ভারতীয় ক্রিকেট বোর্ড। যেখানে আইসিসি এখনও কোনো এফটিপি প্রকাশ করেনি!

সিঙ্গাপুরে আইসিসির সদস্যগুলো প্রধান নির্বাহীদের এক সভায় এমন ঘোষণা দেয় বিসিসিআই। তাদের ঘোষণা অনুযায়ী আইসিসি বা অন্য দেশগুলোকে বুড়ো আঙ্গুল দেখানো হচ্ছে। ভারতীয় বোর্ডের ভাবখানা এমন ‘ইচ্ছে হলে আমাদের সূচিতে খেল, নয়তো নিজেদের সূচি আমাদের সঙ্গে মিলিয়ে নাও’। এতে পাল্টে যেতে পারে বিশ্ব ক্রিকেটের ভবিষ্যৎ চিত্র।

বিজ্ঞাপন

বিসিসিআই চাচ্ছে আইপিএল চলাকালীন অন্য দেশের যাতে জাতীয় দলের খেলা না হয়। ভারতীয় ক্রিকেট বোর্ড সংশ্লিষ্ট এক মুখপাত্র জানান, ‘২০২০ সালের পর থেকে আইপিএল-ই হবে একমাত্র ও বড় ইভেন্ট।’এ থেকে বাকি দেশগুলোর ক্ষয়ক্ষতির তোয়াক্কা করছে না ভারতীয় ক্রিকেট বোর্ড। আরও বেশি মুনাফার লোভে এমনটি করতে চায় বিসিসিআই।

ভারতের আরেকটি পরিকল্পনার অংশ হলো আগের তুলনায় আরও বেশি টি-টোয়েন্টি খেলতে চায় তারা। এফটিপিতে ওয়ানডে ও টেস্টের সংখ্যা অপরিবর্তিত থাকলেও ভারত আগের তুলনায় আরও বেশি টি-টোয়েন্টি খেলার পরিকল্পনা নিয়েছে। যেটা হবে ২০১৯ সাল থেকে ২০২৩ সালের মধ্যে। আগের এফটিপিতে ভারত খেলতো ৩৬ টেস্ট, ৭৩ ওয়ানডে ও ১৮টি টি-টোয়েন্টি। নতুন পরিকল্পনায় দেখানো হয়েছে ভবিষ্যতে ভারত খেলবে ৩৭ টেস্ট, ৬৭ ওয়ানডে ও ৫৪টি টি-টোয়েন্টি। ওয়ানডে কমলেও তারা ঠিক তিনগুণ বেশি টি-টোয়েন্টি খেলবে।

এছাড়া নিজেদের ঘরোয়া মৌসুমে পরিবর্তন আনতে ভারতীয় বোর্ড জানিয়েছে আগামীতে তারা অক্টোবর-নভেম্বরে ঘরের বাইরে কোনো ম্যাচ খেলবে না। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কাছে সবকিছুই যেন মগের মুল্লুক।

বিজ্ঞাপন

ভারতের কথা মতো চলতে হবে আইসিসি এবং অন্য দেশগুলোকে। বিসিসিআই কর্তা রাহুল জোহরির কথাতেই তা পরিষ্কার , ‘নতুন এফটিপি একটি বিসিসিআইয়ের নথি। বিসিসিআই কখন, কোথায় খেলতে চায়, এটা পৃথিবীকে জানিয়ে দিতে চায়।’

এখন প্রশ্ন হলো অন্য দেশগুলোকে কি তবে ভারতের সূচির সঙ্গে মিলিয়েই খেলতে হবে? যেসব দেশ নিজেদের ঘরোয়া ক্রিকেটের সূচি ঠিক করে রেখেছে, তাদের কি সেই সূচি বাতিল করতে হবে? আইসিসির বৈশ্বিক প্রতিযোগিতাগুলোও কি বিসিসিআইয়ের সূচি মেনেই হবে? বিসিসিআই নিজেদের খেলার সময়সূচি ঘোষণা করেছে, দেখা যাক আইসিসির সূচিটা কেমন হয়!

সারাবাংলা/এমআরপি/১১ ডিসেম্বর ২০১৭

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন