বিজ্ঞাপন

কুমিল্লাকে বিদায় করে ফাইনালে রংপুর

December 11, 2017 | 9:22 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

বিপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে মুখোমুখি হয় মাশরাফি বিন মর্তুজার রংপুর রাইডার্স এবং তামিম ইকবালের কুমিল্লা ভিক্টোরিয়ান্স। তামিমের কুমিল্লাকে ৩৬ রানে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করলো মাশরাফির রংপুর।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) ফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে লড়বে এই ম্যাচের বিজয়ী দল রংপুর রাইডার্স। সেদিন বৃষ্টি হলে ম্যাচ গড়াবে পরের দিন, রিজার্ভ ডে’তে। তৃতীয় স্থান নিয়ে শেষ হলো কুমিল্লার এবারের বিপিএল মিশন।

বৃষ্টির কারণে রোববার ম্যাচটি পরিত্যক্ত হলেও সোমবার (১৩ ডিসেম্বর) বাকি খেলাটি সন্ধ্যা ৬টায় শুরু হয়। ক্যারিবীয়ান তারকা জনসন চার্লসের ঝড়ো সেঞ্চুরি আর ব্রেন্ডন ম্যাককালামের দুর্দান্ত ইনিংসে ভর করে রংপুর ৩ উইকেট হারিয়ে তোলে ১৯২ রান। জবাবে, কুমিল্লা সব উইকেট হারিয়ে ১৫৬ রান তোলে।

বিজ্ঞাপন

রোববার (১০ ডিসেম্বর) সন্ধ্যা ৬টায় মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে মুখোমুখি হয় রংপুর রাইডার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। কিন্তু সাত ওভার পর বৃষ্টি হানা দেয়। টস হারা রংপুর ৭ ওভারে ক্রিস গেইলের উইকেট হারিয়ে তোলে ৫৫ রান। সোমবার (১১ ডিসেম্বর) সেখান থেকেই ব্যাটিংয়ে নামে রংপুর। লিগপর্বে ১২ ম্যাচের ৯টিতে জিতে ১৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। তার উপর লিগ পর্বে দুইবারের মুখোমুখিতে দুইবারই রংপুরকে হারিয়েছিল তামিম ইকবালের দল।

ব্যাটিংয়ে নেমে রংপুরের ওপেনার ক্রিস গেইল ইনিংসের পঞ্চম ওভারে দলীয় ২৭ রানের মাথায় বিদায় নেন। আগের ম্যাচে খুলনার বিপক্ষে এলিমিনেটরে সেঞ্চুরি হাঁকালেও এই ম্যাচে ১০ বল খেলে মাত্র ৩ রান করে মেহেদি হাসানের বলে শোয়েব মালিকের তালুবন্দি হন গেইল। আরেক ওপেনার জনসন চার্লস ৬৩ বল মোকাবেলা করে ৯টি চার আর ৭টি ছক্কায় ১০৫ রানে অপরাজিত থাকেন। তিন নম্বরে নামা ব্রেন্ডন ম্যাককালাম ৪৬ বলে একটি চার হাঁকালেও ৯টি ছক্কায় করেন ৭৮ রান। রবি বোপারা ০ রানে আউট হন। আর কোনো বল মোকাবেলা না করা মাশরাফির ব্যাট থেকে কোনো রান না এলেও অপরাজিত থাকেন।

কুমিল্লার মেহেদি হাসান, হাসান আলি আর সাইফুদ্দিন একটি করে উইকেট পান।

বিজ্ঞাপন

১৯৩ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো করেছিলেন কুমিল্লার দলপতি ও ওপেনার তামিম ইকবাল এবং লিটন দাস। ওপেনিং জুটিতে তারা তুলে নেন ৫৪ রান। তামিম ব্যাটে ঝড় তুলে করেন ৩৬ রান। তার ১৯ বলের ইনিংসে ছিল ৬টি চার আর একটি ছক্কার মার। তামিমকে ফিরিয়ে মাশরাফি বিপিএলের ৫০তম উইকেটের দেখা পান। লিটন ২৮ বল তিনটি চার আর দুটি ছক্কায় করেন ৩৯ রান।

তিন নম্বরে নামা ইমরুল কায়েস ০ রানেই বিদায় নেন। শোয়েব মালিকের ব্যাট থেকে আসে ১৯ রান। শেষ দিকে জুটি গড়েন মারলন স্যামুয়েলস এবং জস বাটলার। ৪১ রান যোগ করেন তারা। ১৬ বল একটি বাউন্ডারি আর দুটি ওভার বাউন্ডারিতে ২৬ রান করে ফেরেন বাটলার। স্যামুয়েলস ৩০ বলে করেন ২৭ রান। হাসান আলি, সাইফুদ্দিন, গ্রায়েম ক্রেমার, মেহেদি হাসানরা তেমন কিছু করতে পারেননি।

রংপুরের দলপতি মাশরাফি ৪ ওভারে ৪০ রান দিয়ে নেন একটি উইকেট। উদানা ৪ ওভারে ২৪ রান খরচায় নেন দুটি উইকেট। রবি বোপারা ২ ওভারে ১৭ রানের বিনিময়ে নেন দুটি উইকেট। নাজমুল ইসলাম ৪ ওভারে ২৫ রান দিয়ে পান একটি উইকেট। সোহাগ গাজী ২ ওভারে ১৫ রানের বিনিময়ে নেন একটি উইকেট। রুবেল হোসেন ৪ ওভারে ৩৪ রান খরচায় তুলে নেন তিনটি উইকেট। ইনিংসের শেষ ওভারে বল হাতে এই তিনটি উইকেট নেন রুবেল।

সারাবাংলা/এমআরপি/১১ ডিসেম্বর ২০১৭

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন