বিজ্ঞাপন

দৃষ্টি প্রতিবন্ধীদের উন্নয়নে অনুদানের অর্থ বাড়িয়েছে জাপান

March 22, 2021 | 7:28 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দৃষ্টি প্রতিবন্ধীদের শিক্ষার প্রসারে অনুদান ৮৭ হাজার ৩৫০ মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৭০ লাখ টাকা) বাড়ানোর ঘোষণা দিয়েছে জাপান।

বিজ্ঞাপন

ঢাকার জাপান মিশন থেকে জানান হয়, দৃষ্টি প্রতিবন্ধীদের শিক্ষার প্রসারে জাপান সরকার ‘ব্লাইন্ড এডুকেশন অ্যান্ড রিহাবিলিটেশন ডেভেলপমেন্ট অরগেনাইজেশন (বেরডো)’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নে অনুদানের অর্থ সোমবার (২২ মার্চ) বাড়ানোর ঘোষণা দিয়েছে। তৃণমূল পর্যায়ের মানবাধিকার নিরাপত্তার প্রকল্পের জন্য অনুদান সহায়তার (জিজিএইচএসপি) আওতায় বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূত ইতো নাওকি ও বেরডো নির্বাহী পরিচালক মো. সাইদুল হকের মধ্যে জাপান দূতাবাসে অনুদান চুক্তিটি সই হয়।

এর আগেও বেরডো ঢাকা জেলার দৃষ্টি প্রতিবন্ধীদের শিক্ষার প্রসারে গৃহীত ‘ব্রেইল ছাপা মেশিন ক্রয় এবং প্রশিক্ষণ’ প্রকল্পে অনুদান পেয়েছে। প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে প্রতিবন্ধী মানুষদের নিয়ে কাজ করছে। তারা ব্রেইল পদ্ধতিতে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষার প্রসার, সামজিক সংহতি ও বিভিন্ন ক্ষেত্রে দক্ষ মানবসম্পদ তৈরিতে অবদান রাখছে।

বেরডো, তৃণমূল পর্যায়ের মানবাধিকার নিরাপত্তার প্রকল্পের জন্য অনুদান সহায়তার (জিজিএইচএসপি) আওতায় প্রাপ্ত সহায়তাটি ব্রেইল প্রেস যন্ত্র কেনা ও স্থাপন এবং যন্ত্রটি চালানোর জন্য প্রয়োজনীয় কারিগারি সহায়তা প্রদানে ব্যবহার করবে, যা দৃষ্টিপ্রতিবন্ধীদের স্বনির্ভরতা অর্জন এবং জীবনযাত্রার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বেরডো পরিচালিত দৃষ্টি প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষার্থী এবং বেরডো’র গ্রন্থাগার সদস্য ছাড়াও দেশব্যাপী দৃষ্টি প্রতিবন্ধীরা এই প্রকল্পের আওতায় ব্রেইল বই এবং পাঠ্যবই ব্যবহারের সুবিধা গ্রহণ করতে পারবে।

বিজ্ঞাপন

জাপান সরকার ১৯৮৯ সাল থেকে তৃণমূল মানুষদের আর্থসামাজিক ও জীবনমান উন্নয়নের জন্য তৃণমূল পর্যায়ের মানবাধিকার নিরাপত্তা প্রকল্পের জন্য অনুদান সহায়তার (জিজিএইচএসপি) মাধ্যমে ১৯৮টি এনজিও প্রকল্পে অর্থায়ন করেছে। এরই মধ্যে এই তহবিলের আওতায় বাংলাদেশে কর্মরত বিভিন্ন এনজিওকে সর্বমোট প্রায় ১৬ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক সহায়তা দেওয়া হয়েছে।

সারাবাংলা/জেআইএল/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন