বিজ্ঞাপন

একদিনে সর্বোচ্চ সংক্রমণ ও মৃত্যুর নতুন রেকর্ড

April 6, 2021 | 4:02 pm

সারাবাংলা ডেস্ক

দেশে সবশেষ ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ ও করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু আগের সব রেকর্ড ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ৬৬ জন। এর আগে, গত ৩০ জুন একদিনে সর্বোচ্চ ৬৪ জন মারা গিয়েছিলেন।

বিজ্ঞাপন

এদিকে, দেশে একই সময়ে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে ৭ হাজার ২১৩টি। এর আগে গত পরশু রোববার (৪ এপ্রিল) একদিনে ৭ হাজার ৮৭টি নমুনায় সংক্রমণ শনাক্ত হয়েছিল। এছাড়া গতকাল সোমবারও (৫ এপ্রিল) একদিনে সাত হাজারের বেশি সংক্রমণ শনাক্ত হয়েছিল।

মঙ্গলবার (৬ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে নতুন সংক্রমণ ও মৃতের তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, কেবল সংক্রমণ ও মৃত্যু নয়, রেকর্ড হয়েছে নমুনা পরীক্ষাতেও। গত ২৪ ঘণ্টায় সারাদেশের সরকারি-বেসরকারি মিলিয়ে ২৩৭টি আরটি-পিসিআর, জিন এক্সপার্ট ও অ্যান্টিজেন ল্যাবে মোট নমুনা সংগ্রহ কর হয়েছিল ৩৪ হাজার ৩৬০টি। এর মধ্যে নমুনা পরীক্ষা হয়েছে ৩৪ হাজার ৩১১টি। এর আগে একদিনে এত বেশি নমুনা কখনো পরীক্ষা করা হয়নি। সবশেষ গত পরশু (রোববার) সর্বোচ্চ ৩০ হাজার ৭২৪টি নমুনা পরীক্ষা করা হয়েছিল।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার মধ্যে ৭ হাজার ২১৩টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। দেশের ইতিহাসে একদিনে সর্বোচ্চ সংক্রমণ এটি। এ নিয়ে দেশে ৬ লাখ ৫১ হাজার ৬৫২ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হলেন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২১ দশমিক ০২ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট শনাক্তের হার হার ১৩ দশমিক ৪৪।

গত ২৪ ঘণ্টায় যে ৬৬ জন মারা গেছেন, তাদের নিয়ে এ পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন মোট ৯ হাজার ৩৮৪ জন। মৃত্যুর হার ১ দশমিক ৪৪। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৬৬ জনের মধ্যে ৩৯ জন পুরুষ, ২৭ জন নারী। তাদের ৬৪ জনই হাসপাালে মারা গেছেন, বাসায় মারা গেছেন দুই জন।

এই ৬৬ জনের মধ্যে ৪১ জনের বয়স ষাটোর্ধ্ব, ১৭ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর ও পাঁচ জনের বয়স ৪১ থেকে ৫০ বছর। এছাড়া ৩১ থেকে ৪০ বছর বয়সী দুই জন এবং ২১ থেকে ৩০ বছর বয়সী একজন মারা গেছেন। মৃত এই ৬৬ জনের ৫৪ জনই ঢাকা বিভাগের, চট্টগ্রাম বিভাগের চার জন, রাজশাহী বিভাগের তিন জন। এছাড়া খুলনা ও বরিশাল বিভাগে দুই জন করে এবং সিলেট বিভাগে একজন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন গত ২৪ ঘণ্টায়।

বিজ্ঞাপন

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ২ হাজার ৯৬৯ জন। এ নিয়ে এ পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৫ লাখ ৫৭ হাজার ৩৮৩ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৫ দশমিক ৬৯ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, মঙ্গলবার দুপুর আড়াইটা পর্যন্ত সারাদেশে করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন মোট ৬৯ লাখ ৫৭ হাজার ৭৩৮ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ভ্যাকসিন নিয়েছেন ৪১ হাজার ৩২২ জন। গত ২৭ জানুয়ারির পর থেকে এ পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন ৫৫ লাখ ৩৯ হাজার ৪৯৪ জন।

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন