বিজ্ঞাপন

একদিনে দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণ শনাক্তের রেকর্ড

April 9, 2021 | 3:59 pm

সারাবাংলা ডেস্ক

দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণে ফের নতুন রেকর্ড হয়েছে। সবশেষ ২৪ ঘণ্টায় দেশে ৭ হাজার ৪৬২ জনের শরীরে এই ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে, যা একদিনে সংক্রমণ শনাক্তের দ্বিতীয় সর্বোচ্চ। এর আগে, গত ৭ এপ্রিল দেশে একদিনে সর্বোচ্চ ৭ হাজার ৬২৬টি সংক্রমণ শনাক্ত হয়েছিল।

বিজ্ঞাপন

এদিকে, একই সময়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে ৬৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে টানা চতুর্থ দিন ২৪ ঘণ্টায় ৬০ জন বা তার বেশি মানুষের মৃত্যু হলো। এর মধ্যে গতকাল ৮ এপ্রিল একদিনে সর্বোচ্চ ৭৪ জনের মৃত্যু হয় করোনা সংক্রমণ নিয়ে।

শুক্রবার (৯ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারাদেশের সরকারি-বেসরকারি মিলিয়ে ২৪৩টি আরটি-পিসিআর, জিন এক্সপার্ট ও অ্যান্টিজেন ল্যাবে মোট নমুনা সংগ্রহ কর হয়েছিল ৩১ হাজার ৮৭৯টি। এর মধ্যে নমুনা পরীক্ষা হয়েছে ৩১ হাজার ৬৫৪টি। এ নিয়ে দেশে মোট ৪৯ লাখ ৪৭ হাজার ৪১২টি নমুনা পরীক্ষা হলো।
গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার মধ্যে ৭ হাজার ৪৬২টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। দেশের ইতিহাসে একদিনে দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণ এটি। এ নিয়ে দেশে ৬ লাখ ৭৩ হাজার ৫৯৪ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হলেন।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২৩ দশমিক ৫৭ শতাংশ, যা গতকালের চেয়ে চেয়ে বেশি। গতকাল (৮ এপ্রিল) এর পরিমাণ ছিল ২২ দশমিক ০২ শতাংশ। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট শনাক্তের হারও কিছুটা বেড়ে হয়েছে ১৩ দশমিক ৬২ শতাংশ।

শেষ ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেছের ৬৩ জন। এর আগে, গত পরশুও (৭ এপ্রিল) ৬৩ জন মারা গিয়েছিলেন। আর গতকাল (৮ এপ্রিল) একদিনে সর্বোচ্চ ৭৪ জনের মৃত্যু হয়েছিল করোনা সংক্রমণ নিয়ে। গত ২৪ ঘণ্টায় যে ৬৩ জন মারা গেছেন, তাদের নিয়ে এ পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন মোট ৯ হাজার ৫৮৪ জন। মৃত্যুর হার ১ দশমিক ৪২।

২৪ ঘণ্টায় মৃত ৬৩ জনের সবাই হাসপাতালে মারা গেছেন। তাদের মধ্যে পুরুষ ৪৩ জন, ২০ জন নারী। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে ৭ হাজার ১৭৩ জন পুরুষ (৭৪ দশমিক ৮৪ শতাংশ) ও ২ হাজার ৪১১ জন নারী (২৫ দশমিক ১৬ শতাংশ) মারা গেলেন।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় যে ৬৩ জন মারা গেছেন, তাদের মধ্যে ৩৬ জন ষাটোর্ধ্ব, ১৬ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর। এছাড়া ৪১ থেকে ৫০ বছর বয়সী চার জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী পাঁচ জন ও ২১ থেকে ৩০ বছর বয়সী দুই জনের মৃত্যু হয়েছে এই সময়ে।

মৃত এই ৬৩ জনের ৪২ জনই ঢাকা বিভাগের, চট্টগ্রাম বিভাগের ১০ জন। এছাড়া বরিশাল বিভাগের চার জন, খুলনা বিভাগের তিন জন, রাজশাহী বিভাগের দুই জন এবং সিলেট ও ময়মনসিংহের একজন করে মারা গেছেন করোনা সংক্রমণ নিয়ে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৩ হাজার ৫১১ জন। এ নিয়ে এ পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৫ লাখ ৬৮ হাজার ৫৪১ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৪ দশমিক ৪০ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, শুক্রবার দুপুর আড়াইটা পর্যন্ত সারাদেশে করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন মোট ৬৯ লাখ ৯৯ হাজার ৬৬২ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় প্রথম ডোজের ভ্যাকসিন নিয়েছেন ১৪ হাজার ৮০৪ জন। গত ২৭ জানুয়ারির পর থেকে এ পর্যন্ত প্রথম ডোজের ভ্যাকসিন নিয়েছেন ৫৫ লাখ ৮৩ হাজার ৫০৭ জন। আর বৃহস্পতিবার দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিয়েছেন ৮১ হাজার ৩২৩ জন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন