বিজ্ঞাপন

পরিবেশ রক্ষায় কানের ১২ অঙ্গীকার

April 16, 2021 | 4:30 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

আমরা পৃথিবীর যে প্রান্তেই থাকি না কেন, পরিবেশগত চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছি। সুস্থ ও সুন্দর পরিবেশ আমাদের বেঁচে থাকার জন্য অনেক জরুরি। জাতিসংঘসহ বিশ্বের পরিবেশবাদী সংগঠনগুলো পরিবেশন রক্ষার আন্দোলন করে যাচ্ছে। এ ব্যাপারে এবার সোচ্চার হলো বিশ্বের সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসব কান।

বিজ্ঞাপন

কানের ৭৪তম আসরকে ঘিরে এর কর্তৃপক্ষ পরিবেশ রক্ষায় ১২টি অঙ্গীকারনামা প্রকাশ করেছে। যা এবারের আসরে অংশগ্রহণকারী সকলকেই মেনে চলছে হবে।

আগামী ৬ থেকে ১৭ জুলাই অনুষ্ঠিতব্য এবারের কান চলচ্চিত্র উৎসবে যে পরিবেশের প্রতি যে ১২টি অঙ্গীকারনামা মানা হবে:

১/ এবারের অফিসিয়াল গাড়ির ৬০ শতাংশ হবে ইলেকট্রিক বা হাইব্রিড। এর আগে সকল গাড়িই ছিল আগের প্রযুক্তির অর্থাৎ তাপীয় ইঞ্জিনের।

বিজ্ঞাপন

২/ অফিসিয়াল নানা ধরণের প্রকাশনার ক্ষেত্রে ছাপা কাগজের ব্যবহার ৫০ শতাংশ হ্রাস করা হবে। এবারের অফিসিয়াল বিভিন্ন ঘোষণা, সিডিউল ইত্যাদি অনলাইনে দেওয়া হবে। বিভিন্ন লেখা অনলাইনে পড়া যাবে অর্থের বিনিময়ে। যা চালু হবে মে মাসের মাঝামাঝি।

৩/ কানের ২০১৯ এ প্রায় ২২ হাজার প্লাস্টিক বোতল ব্যবহার করা হয়েছিল। এবার প্লাস্টিক পুরোপুরি নিষিদ্ধ।

৪/ কানের অন্যতম মর্যাদার জিনিস রেড কার্পেটে হাঁটা। রেড কার্পেটের পরিমাণও এবার ৫০ শতাংশ কমানো হচ্ছে। একই পুনরায় ব্যবহারযোগ্য কার্পেট ব্যবহার করা হবে।

বিজ্ঞাপন

৫/ আন্তর্জাতিক এরিয়ায় কার্পেটের ব্যবহার ২৪ শতাংশ কমানো হবে।

৬/ খাদ্য সরবরহকারীদের স্থানীয়ভাবে পাওয়া তাজা খাবার পরিবেশনের ব্যাপারে উৎসাহ দেওয়া হবে।

৭/ ৯৫ শতাংশের বেশি বর্জ্য পুনর্ব্যবহারযোগ্য করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। যদিও এ হার ২০১৯ এ ছিল ৯৯ শতাংশ। ওই বছর ২৫০ টন বর্জ্য পুনর্ব্যবহারযোগ্য করা হয়েছিল।

৮/ উৎসবের নানান ইভেন্টের কারণে ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা রাখা হয়েছে।

বিজ্ঞাপন

৯/ আয়োজক দল, মার্চ দ্যু ফিল্ম পরিবেশক, সেবা পরিবেশনকারী এবং অংশগ্রহণকারী ব্যক্তিদের মাঝে পরিবেশ নিয়ে সচেতনতা চালানো হবে।

১০/ নির্ভরযোগ্য ও প্রাসঙ্গিক ক্ষতিপূরণ নির্ধারণের জন্য স্বাধীন বিশেষজ্ঞদের মধ্য থেকে একটি বৈজ্ঞানিক কমিটি নিয়োগ করা হবে।

১১/ কান সিটির গণপরিবহনে ধন্যবাদ সূচক ভ্রমণের সুযোগ দেওয়া হবে।

১২/ উৎসবে আগতদের কাছ থেকে পরিবেশের ক্ষতিপূরণ বাবদ ২০ ইউরো নেওয়া হবে।

সারাবাংলা/এজেডএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন