বিজ্ঞাপন

টস হেরে পিছিয়ে পড়েছি: মুমিনুল

May 3, 2021 | 3:29 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

পাল্লেকেলেতে শ্রীলংকার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথমটি জিতে দারুণ এক সম্ভবনা সৃষ্টি করেছিল বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচটা জিততে পারলে বিদেশের মাটিতে টেস্ট সিরিজ জেতা হতো টাইগারদের। কিন্তু শ্রীলংকার স্পিন বিষে নীল হয়ে ২০৯ রানে ম্যাচ হেরে সেই সম্ভবনা আর সত্যি হয়নি। ম্যাচ শেষে বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক বললেন, টস ভাগ্য নির্ধারনিতেই পিছিয়ে পড়েছিল বাংলাদেশ।

বিজ্ঞাপন

পাল্লেকেলেতে প্রথম টেস্টের পিচ ছিল পুরো ব্যাটিং সহায়ক। ম্যাচের পঞ্চম দিনেও উইকেট ব্যাটিং সহায়ক ছিল। কিন্তু দ্বিতীয় টেস্টের উইকেট ছিল অন্য রকম। তৃতীয় দিন থেকে দারুণ টার্ন পেয়েছেন স্পিনাররা। আর প্রথম দুই দিনের উইকেট ছিল ব্যাটিং সহায়ক। এই সুযোগ কাজে লাগিয়ে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামা শ্রীলংকা প্রথম ইনিংসে রানের পাহাড় গড়ে। সেখানেই পিছিয়ে পড়েছিল বাংলাদেশ বললেন মুমিমুল।

সোমবার (৩ মে) বাংলাদেশ আধিনায়ক ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে বলেন, ‘আমার মনে হয় এই টেস্ট ম্যাচে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় ছিল টস। দেখুন, প্রথম ২ দিনে কিন্তু উইকেটে বোলারদের জন্য কোনো সুবিধা ছিল না। আমার মনে হয়েছে, এই ম্যাচটার ৫০ শতাংশ ফলাফল টসের সময়েই নির্ধারণ হয়ে গিয়েছিল। কন্ডিশন অনেকটা একই। পার্থক্য শুধু এখানে আর্দ্রতা একটু বেশি। দেখতে অনেকটা একই রকম ছিল (উইকেট প্রথম টেস্টের মত)। আপনি যেটা বললেন একজন বাড়তি স্পিনার কম খেলিয়েছে কিনা… আমি যদি আগে ব্যাটিং করতাম তখন দেখতেন যে গল্পটা ভিন্নরকম হত।’

মুমিনুল বলেন, ‘ওরা হয়তো আমাদের জায়গায় থাকতো আজকে। আমরা আজকে ওদের জায়গায় থাকতাম। আর এসব উইকেটে খুব বেশি স্পিনারও লাগেনা যেটা আমার কাছে মনে হয়েছে। তো আমাদের তো দুজন খুব ভালো মানের স্পিনার ছিল, আমার মনে হয়না আরেকটা স্পিনার লাগতো। দুই স্পিনারই আমার মনে হয় যথেষ্ট।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, দ্বিতীয় টেস্টে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নেমে ৭ উইকেটে ৪৯৩ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করেছিল শ্রীলংকা। পরে বাংলাদেশের প্রথম ইনিংস থামে ২৫১ রানে। শ্রীলংকা ১৯৪ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করলে বড় লিড দাঁড়ায় বাংলাদেশের সামনে। পরে ২২৭ রানে দ্বিতীয় ইনিংসে গুটিয়ে গিয়ে ২০৯ রানে ম্যাচ হেরেছে বাংলাদেশ।

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন