বিজ্ঞাপন

হেরে প্রাপ্তি খুঁজছেন মুমিনুল

May 3, 2021 | 4:32 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

পাল্লেকেলেতে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসেই ৪৯৩ রান তুলেছিল শ্রীলংকা। বাংলাদেশ দুই ইনিংসের কোনটিতেই তিনশ পেরুতে পারেনি। শ্রীলংকান স্পিন বিষে নীল হয়ে প্রথম ইনিংসে ২৫১ রানে গুটিয়ে যাওয়া বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ২২৭ রানে অলআউট হয়েছে। যাতে ২০৮ রানে বড় ব্যবধানে ম্যাচ হেরেছে বাংলাদেশ। প্রথম টেস্ট ড্র করে সিরিজ জয়ের যে সম্ভবনা তৈরি হয়েছিল দ্বিতীয় টেস্টে বড় ব্যবধানে হেরে সেটা মিলিয়ে গেছে। দুই ম্যাচের সিরিজটা ১-০ ব্যবধানে হেরে দেশে ফিরতে হচ্ছে মুমিনুল হক, তামিম ইকবালদের। বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক এখান থেকেও ইতিবাচক অনেক কিছু খুঁজছেন।

বিজ্ঞাপন

দুই টেস্ট মিলিয়ে চার ইনিংসের তিনটিতেই দুর্দান্ত ব্যাটিং করেছেন তামিম ইকবাল। প্রথম টেস্টের প্রথম ইনিংসে সেঞ্চুরি পেয়েছিলেন মুমিনুল হক, নাজমুল হোসেন শান্ত। আর পুরো সিরিজেই দুর্দান্ত বোলিং করেছেন তাসকিন আহমেদ। সিরিজ হারের মধ্যে এসব ইতিবাচকতা খুঁজছেন মুমিনুল।

সোমবার (৩ মে) ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে মুমিনুল বলছিলেন, ‘অবশ্যই প্রাপ্তির কিছু না কিছু তো আছেই। আমি সিরিজ হেরেছি এর মানে এই না যে সব কিছু হেরে গিয়েছি। হয়তো আমি জানি একটু সমালোচনা হবে, অনেকেই অনেক কথা বলবে। এর ভেতরেও অনেক ইতিবাচক দিক আছে আমার কাছে মনে হয়। প্রথম টেস্টে আমি যেটা সব সময় চাচ্ছিলাম যে দলগতভাবে খেলব। যেটা আমরা শেষ ২-১টি টেস্ট ম্যাচে খেলতে পারিনি। আমার কাছে মনে হয় প্রথম টেস্টে আমরা দল হিসেবে খেলতে পেরেছি।’

মুমিনুল বলেন, ‘আপনি যদি দেখেন তামিম ভাইর দুইটা নম্বই আছে, একটা ৭০ আছে। শান্তর একটা ১৬৩ আছে, মুশফিক ভাই ও লিটনের হাফ সেঞ্চুরি আছে। তাইজুলের ৫ উইকেট আছে। আমার কাছে মনে হয় যেটা সবচেয়ে গুরুত্বপূর্ণ, আপনারাও হয়তো অপেক্ষায় ছিলেন এটার কোন পেসার কি কিছু করতে পারছে কিনা, সেই হিসেবে তাসকিনকে দেখেছেন। আগের চেয়ে অনেক ভালো এখন। অনেক উন্নতি করেছে। আমার কাছে মনে হয় অনেক ইতিবাচক দিক আছে এই টেস্ট সিরিজে।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, দ্বিতীয় টেস্টে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নেমে ৭ উইকেটে ৪৯৩ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করেছিল শ্রীলংকা। পরে বাংলাদেশের প্রথম ইনিংস থামে ২৫১ রানে। শ্রীলংকা ১৯৪ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করলে বড় লিড দাঁড়ায় বাংলাদেশের সামনে। পরে ২২৭ রানে দ্বিতীয় ইনিংসে গুটিয়ে গিয়ে ২০৯ রানে ম্যাচ হেরেছে বাংলাদেশ।

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন