বিজ্ঞাপন

পুঁজিবাজারে গুজবের উৎস খুঁজতে ৪ সদস্যের কমিটি

May 24, 2021 | 9:12 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সামাজিক যোগাযোগ মাধ্যমে পুঁজিবাজার নিয়ে গুজব রটনাকারী ব্যক্তিদের চিহ্নিত করতে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সোমবার (২৪ মে) এই তদন্ত কমিটি গঠন করা হয় বলে বিএসইসি সূত্রে নিশ্চিত করেছে।

বিজ্ঞাপন

জানা যায়, ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম পুঁজিবাজারে গুজব ছড়ানোর বড় হাতিয়ারে পরিণত হয়েছে। বিভিন্ন ব্যক্তি ও গোষ্ঠী শেয়ারের দাম হ্রাস-বৃদ্ধি ও কথিত সংবেদনশীল তথ্যসহ নানা বিষয়ে বাজারে গুজব ছড়িয়ে হীন স্বার্থ হাসিলের চেষ্টা করছে। এতে একদিকে বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন, অন্যদিকে বাজারের স্থিতিশীলতা নষ্ট হচ্ছে। এ কারণে গুজব রটনাকারী ব্যক্তিদের চিহ্নিত করতেই এই কমিটি গঠন করা হয়েছে।

চার সদস্যের এ কমিটির প্রধান করা হয়েছে বিএসইসির পরিচালক রাজীব আহমেদকে। কমিটির অন্য সদস্যরা হলেন শেয়ার ও বিও (বেনিফিশিয়ারি ওনার্স) হিসাব সংরক্ষণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) অ্যাপ্লিকেশনের সাপোর্টের প্রধান মঈনুল হক, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) উপ-মহাব্যবস্থাপক আবু নুর মোহাম্মদ হাসানুল করিম ও সার্ভিল্যান্স বিভাগের জ্যেষ্ঠ ব্যবস্থাপক মাহফুজুর রহমান। কমিটিকে ৩০ কার্যদিবসের মধ্যে তাদের প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন