বিজ্ঞাপন

বাজেটের প্রভাবে দাম বাড়বে যেসব পণ্যের

June 3, 2021 | 4:05 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটে বিভিন্ন পণ্যের ওপর শুল্ক ও কর আরোপের প্রস্তাব করা হয়েছে। এর ফলে অনেক পণ্যের দাম বেড়ে যেতে পারে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন।

এবারের বাজেটের মূল প্রতিপাদ্য ‘জীবন ও জীবিকার প্রাধান্য, আগামীর বাংলাদেশ’। আওয়ামী লীগের তৃতীয় মেয়াদের তৃতীয় অর্থবছরের বাজেটের আকার ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা।

বাজেটের প্রভাবে দাম বাড়তে পারে যেসব পণ্যের

বিজ্ঞাপন

আমদানি করা পণ্য যেমন— বডি স্প্রে, প্রসাধনী পণ্য, জুস, প্যাকেটজাত খাদ্য ইত্যাদির দাম বাড়তে পারে বাজেটের পর। কেননা প্রসাধন সামগ্রীর ওপর সম্পূরক শুল্ক ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে বাজেটে।

অতিরিক্ত শুল্ক আরোপের কারণে এবারের বাজেটে তামাকজাত পণ্যে স্ল্যাব অনুযায়ী শুল্ক আরোপ হবে। অন্যদিকে সিগারেটের সম্পূরক শুল্ক না বাড়লেও প্রিমিয়াম কোয়ালিটির সিগারেটের মূল্যস্তর বাড়ানো হয়েছে। তাই প্রিমিয়াম সিগারেটের দাম বাড়তে পারে।

অগ্রিম কর আরোপের কারণে দাম বাড়বে অ্যালকোহল জাতীয় মাদকদ্রব্যের। প্রস্তাবিত বাজেটে মদ আমদানিতে অগ্রিম কর ২০ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

বিজ্ঞাপন

ভ্যাট আরোপের কারণে খুচরা পর্যায়ে স্যানিটারি টেবিলওয়্যার, কিচেনওয়্যার ও টাইলসের দাম বাড়তে পারে। কেননা এসব পণ্যের পরিবেশক ও ডিলারদের নিট কমিশনের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয়েছে।

এছাড়া আমদানি করা ফলের দাম বাড়তে পারে। ফল আমদানিতে ৫ শতাংশ অগ্রিম কর দিতে হলেও এবারের বাজেটে তা বাড়িয়ে ২০ শতাংশ আরোপের প্রস্তাব করা হয়েছে। ফলে ফলের দাম বাড়তে পারে।

দেশীয় পণ্য সুরক্ষায় শুল্ক আরোপে আমদানি করা স্মার্টফোনের দাম আরেক দফা বাড়তে পারে। দেশীয় কৃষিপণ্য সুরক্ষায় আমদানি করা ক্যাপসিকাম ও বেবিকর্নের ওপর শুল্ক আরোপের ফলে এসব পণ্যের দামও বাড়তে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন