বিজ্ঞাপন

‘ফাইজার ভ্যাকসিন প্রয়োগ শুরু ১৩ জুন, বিশেষ কারও অগ্রাধিকার নেই’

June 7, 2021 | 10:39 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ফাইজার-বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন দেশে আগামী ১৩ জুন প্রয়োজন শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

বিজ্ঞাপন

তিনি বলেন, দেশে ১৩ জুন থেকে রাজধানীর চারটি কেন্দ্রে ফাইজারের ভ্যাকসিন দেওয়া শুরু হবে বলে আশা করছি। তবে এই ভ্যাকসিন বিশেষ অগ্রাধিকার নয়, যারা নিবন্ধন করেছেন তারা সিরিয়াল অনুযায়ী পাবেন।

সোমবার (৭ জুন) রাজধানীর কলেজ অফ ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপওএস) অডিটোরিয়ামে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন নিয়ে এক আলোচনা সভায় এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক বলেন, আশা করছি সিনোফার্মের আরও ৬ লাখ ডোজ ভ্যাকসিন ১৩ জুন আসবে। সেই ভ্যাকসিন এলে ফাইজার ও সিনোফার্মের ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে।

বিজ্ঞাপন

সোমবার রাতে ফাইজারের ভ্যাকসিন প্রয়োগের অন্যতম উপাদান ডাইলুয়েন্ট আসার কথা রয়েছে বলেও উল্লেখ করেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, এটি এলে ভ্যাকসিন প্রয়োগের প্রস্তুতি নেওয়া শুরু হবে। আমাদের কাছে এক লাখ ডোজের মতো ভ্যাকসিন আছে। ডাইলুয়েন্টের সঙ্গে মিশিয়ে ভ্যাকসিন দেওয়ার উপযোগী করতে হয়। এটি আজ (সোমবার) রাতে আসবে।

মন্ত্রী আরও বলেন, আমাদের চারটি সেন্টার ঠিক করা হয়েছে। সেখানে কাউকে প্রাধান্য দেওয়া হবে না। এই ভ্যাকসিন আমরা কোনো বিশেষ ব্যক্তিকে দিচ্ছি না। যারা ভ্যাকসিনের জন্য নিবন্ধন করেছেন, তাদের সিরিয়ালি দেওয়া হবে।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জানান, ৬ মাস থেকে পাঁচ বছর বয়সী দুই কোটি ২২ লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। সোমবার শুরু হওয়া এই কর্মসূচি চলবে ২৫ জুন পর্যন্ত।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন