বিজ্ঞাপন

মে মাসের বিশ্বসেরা ক্রিকেটার নির্বাচিত মুশফিক

June 14, 2021 | 3:16 pm

স্পোর্টস ডেস্ক

পাকিস্তানের হাসান আলী ও শ্রীলঙ্কার প্রভিন জয়াবিক্রমাকে পেছনে ফেলে আইসিসির নির্বাচনে মে মাসের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন বাংলাদেশের অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম। প্রথম বাংলাদেশি হিসেবে ‘মাস সেরা ক্রিকেটারের’ পুরস্কার জিতলেন মুশফিক।

বিজ্ঞাপন

সোমবার (১৪ জুন) এক বিজ্ঞপ্তিতে মে মাসের সেরা পুরুষ ক্রিকেটার হিসেবে মুশফিকের নাম ঘোষণা করেছে আইসিসি। গত শ্রীলংকা সিরিজে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার হিসেবে মাস সেরা নির্বাচিত হলেন বাংলাদেশি তারকা। মে মাসের সেরা নারী ক্রিকেটার হয়েছেন স্কটল্যান্ডের ক্যাথরিন ব্রাইস।

চলতি বছর ‘মাস সেরা ক্রিকেটা’র নির্বাচনের রীতি চালু করেছে আইসিসি। প্রতি মাস শেষে পারফরম্যান্স বিচারে পুরুষ ও নারী ক্যাটাগরিতে তিনজন করে ক্রিকেটার বাছাই করে সংক্ষিপ্ত তালিকা তৈরি করে আইসিসি। আইসিসির স্বাধীন ভোটিং একাডেমি ও ক্রিকেট ভক্তদের ভোটে তিনজনের মধ্য থেকে একজনকে বিজয়ী ঘোষণা করা হয়। আইসিসির ভোটিং একাডেমিতে থাকছেন ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। নির্বাচনে ভোটিং একাডেমির ভোট বিবেচনা করা হচ্ছে ৯০ শতাংশ। আর সমর্থকদের ভোট বিবেচনা করা হচ্ছে বাকি ১০ শতাংশ।

ঘরের মাঠে গত শ্রীলংকা সিরিজে তিন ম্যাচ মিলিয়ে ২৩৭ রান করে সিরিজ সেরা হন মুশফিক। প্রথম ম্যাচে ২৮ রানে আউট হওয়া মুশফিক দ্বিতীয় ম্যাচে ১২৫ ও তৃতীয় ম্যাচে ৮৪ রানের দারুণ দুটি ইনিংস খেলেন। তার এমন পারফরম্যান্স শ্রীলংকাকে প্রথমবার ওয়ানডে সিরিজ হারাতে বড় ভূমিকা রাখে।

বিজ্ঞাপন

মুশফিকের মে মাসের পারফরম্যান্স প্রসঙ্গে আইসিসির ভোটিং একাডেমির প্রতিনিধি ও ভারতের সাবেক ব্যাটার ভিভিএস লক্ষ্মণ বলেন, ‘সর্বোচ্চ পর্যায়ে ১৫ বছর খেলার পরও মুশফিকুর রহিমের রান–খিদে একটুও কমেনি। শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে ওয়ানডে সিরিজে তিনি নিজের সেরা ফর্মে ছিলেন। দ্বিতীয় ম্যাচে ১২৫ রানের ইনিংসটি ছিল ধারাবাহিকতার ছবি, যা বাংলাদেশকে ২-০ ব্যবধানে তিন ম্যাচের সিরিজে এগিয়ে যেতে সহায়তা করে। তাঁর ইনিংসটি আরও বেশি তাৎপর্যপূর্ণ হওয়ার কারণ হলো ১৯৯৬ বিশ্বকাপ চ্যাম্পিয়নদের বিপক্ষে এটি ছিল বাংলাদেশের প্রথম ওয়ানডে সিরিজ জয়। মিডল অর্ডার আগলে রেখে তাঁর দাপুটে উইকেটকিপিং ফিটনেস ও দক্ষতার প্রমাণ দেয়।’

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন