বিজ্ঞাপন

ওমানের কাছে হেরে টেবিলের তলানিতে শেষ বাংলাদেশের

June 16, 2021 | 1:06 am

স্পোর্টস ডেস্ক

শক্তির দিক দিয়ে ওমানের চেয়ে ঢের পিছিয়ে বাংলাদেশ। মাঠের খেলাতেও ওমানেরই দাপট। প্রথমার্ধের এক গোলের সঙ্গে দ্বিতীয়ার্ধে আরও দুই গোল যোগ করল ওমান। আর কাতার বিশ্বকাপ এবং এশিয়া কাপের বাছাইপর্বের গ্রুপ পর্বে সবার তলানি থেকেই শেষ টানল জেমি ডে'র শিষ্যরা।

বিজ্ঞাপন

কাতারের দোহায় জসিম বিন হামাদ স্টেডিয়ামে মঙ্গলবার ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের প্রথমার্ধে ১-০ গোলে পিছিয়ে বিরতিতে যায় বাংলাদেশ। এরপর দ্বিতীয়ার্ধে ৬০ ও ৮০ মিনিটে খালিদ আল হাজরির জোড়া গোলে ৩-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ওমান।

চোট ও কার্ডের কারণে সোহেল রানা, জামাল ভূইয়া, মাশুক মিয়া জনি, রহমত মিয়ার অনুপস্থিতে দলের অবস্থা শুরু থেকেই ছিল নড়বড়ে। একের পর এক আক্রমণে, কর্নারে তপু বর্মন, ইয়াসিন আরাফাত, রিমন হোসেন ও রিয়াদুল হাসান রাফিকে নিয়ে গড়া রক্ষণ কাঁপিয়ে দিতে থাকে ওমান।

বিজ্ঞাপন

খেলার ১৭তম মিনিটে খালিদ নাসেরের বাইসাইকেলের দুর্দান্ত এক শট ফিরিয়ে দিয়ে বাংলাদেশকে সমতায় রাখেন গোলরক্ষক জিকো। এর মিনিট খানেক পরে কর্নারে আমজাদ আল হার্থির হেড গোললাইন থেকে হেডেই সেভ করে ফিরিয়ে দলের ত্রাতা মোহাম্মদ ইব্রাহিম।

তবে আর বেশি সময় ওমানকে ঠেকিয়ে রাখতে পারনেই বাংলাদেশ। ২২তম মিনিটে গোছালো আক্রমণ থেকে গোল করে ওমানকে এগিয়ে নেন মোহাম্মদ আল গাফরি। সতীর্থের থ্রু বল নিয়ন্ত্রণে নিয়ে খালিদ আল হাজরির আড়াআড়ি ক্রস গোলমুখ থেকে সহজ টোকায় জিকোকে পরাস্ত করেন মোহাম্মদ আল গাফরি।

বিজ্ঞাপন

ম্যাচের ২৮তম মিনিটে দুর্দান্ত এক গোলের সুযোগ পায় বাংলাদেশ। মোহাম্মদ আব্দুল্লাহর কর্নারে ইয়াসিন আরাফাতের হেড কর্নারের বিনিময়ে ফেরান গোলরক্ষক।

বিরতি থেকে ফিরে ম্যাচের ৫৬তম মিনিটে সতীর্থের লম্বা পাস অফসাইডের ফাঁদ ভেঙে নিয়ন্ত্রণে নিয়েছিলেন জামিল আল ইয়াহামদি। ওমানের এই মিডফিল্ডারকে আটকাতে জিকো পোস্ট ছেড়ে বেরিয়ে পথ আগলে দাঁড়িয়েছিলেন। ইয়াহামদির শট দূরের পোস্ট দিয়ে বেরিয়ে যায়।

বিজ্ঞাপন

ম্যাচের ৬০তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন আল হাজরি আর ৮০তম মিনিটে তাঁর গোলেই ব্যবধান ৩-০ হয় ওমানের।

৮ ম্যাচে ৭ জয় ও এক ড্রয়ে ২২ পয়েন্ট নিয়ে গ্রুপে শীর্ষে থেকে বাছাই শেষ করল আসছে বিশ্বকাপের স্বাগতিক কাতার। ১৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় ওমান। ৭ পয়েন্ট নিয়ে ভারত তৃতীয় ও ৬ পয়েন্ট নিয়ে আফগানিস্তান চতুর্থ হয়েছে। আর ভারত ও আফগানিস্তানের বিপক্ষে একটি করে ড্র'তে দুই পয়েন্ট নিয়ে টেবিলের তলানি থেকেই শেষ করল বাংলাদেশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন