বিজ্ঞাপন

ভোমরা স্থলবন্দরে ট্রাক রেখে চাঁদা আদায়, কর্তৃপক্ষ নিরব

June 18, 2021 | 6:24 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সাতক্ষীরা: জেলার ভোমরা স্থলবন্দরের অধিগ্রহণকৃত জমিতে ট্রাক রেখে একটি মহল জোরপূর্বক চাঁদা আদায় করছে বলে অভিযোগ উঠেছে। ‘ভোমরা স্থলবন্দর যানজট নিরসন কমিটি’র নামে বেশকিছুদিন ধরে ট্রাক প্রতি ৫০ টাকা করে আদায় করা হচ্ছে। এভাবে প্রতিদিন গড়ে প্রায় ৩০০ থেকে ৫০০ ট্রাক থেকে চাঁদা আদায় করা হয়। এ বিষয়ে বন্দর কর্তৃপক্ষসহ বিভিন্ন সরকারি দফতরে অভিযোগ করে কোনো সমাধান পাওয়া যায়নি বলেও জানান ট্রাক মালিকরা।

বিজ্ঞাপন

ভুক্তভোগীরা জানান, বাংলাদেশের সঙ্গে ভারতে যাতায়াতের অন্যতম একটি সড়ক পথ সাতক্ষীরা ভোমরা স্থলবন্দর। এই বন্দর দিয়ে প্রতিদিন হাজার হাজার পণ্যবাহী ট্রাক আমদানি-রফতানি কাজে যাতায়াত করে থাকে। ফলে সড়কে কিছুটা যানজটের সৃষ্টি হয়। আর এই সুযোগে একটি মহল স্থলবন্দরের অধিগ্রহণকৃত জমি ব্যবহার করে জোরপূর্বক রেজিস্টার বিহীন ভোমরা স্থলবন্দর যানজট নিরসন কমিটি’র নামে রশিদ দিয়ে প্রতিদিন ৩০ থেকে ৫০০ ট্রাক চালকের কাছ থেকে ৫০ টাকা করে চাঁদা আদায় করছে।

ট্রাক মালিকরা জানান, বার বার নিষেধ করা শর্তেও তারা জোরপূর্বক ট্রাক চালকদের কাছ থেকে চাঁদা নিচ্ছে। এ বিষয়ে স্থলবন্দর কর্তৃপক্ষসহ বিভিন্ন সরকারি দফতরে অভিযোগ দিলেও এখন পর্যন্ত কোনো সমাধান পাওয়া যায়নি।

এ অভিযোগের বিষয়ে জেলা ট্রাক মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলাম ও জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শেখ শাহিনুর হোসেন জানান, স্থলবন্দর কর্তৃপক্ষের অনুমতি নিয়েই তারা যানজট নিরসনের কাজ করছে। তবে কোনো চাঁদা নেওয়া হচ্ছে না, যে টাকা নেওয়া হচ্ছে সেটি নিয়োজিত শ্রমিকদের পারিশ্রমিক বাবদ নেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

তবে ভোমরা স্থলবন্দরের উপ-পরিচালক মো. মনিরুল ইসলাম বলেন, অধিগ্রহণকৃত জমি জেলা প্রশাসনের পক্ষ থেকে এখনো আমাদের বুঝিয়ে দেওয়া হয়নি। সে কারণে ওই জমি কারা, কী কাজে ব্যবহার করছে— সে বিষয়ে আমরা কিছুই জানি না। আর অনুমতি তো দূরের কথা।

এ বিষয়ে জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বলেন, ভোমরা স্থলবন্দরের ভিতরে যদি কেউ এ ধরনের কাজ করে থাকে সেটি সম্পূর্ণ বেআইনি। তাদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন