বিজ্ঞাপন

নিবন্ধনধারীদের নিয়োগ সংক্রান্ত আপিল বিভাগের শুনানি ২৭ জুন

June 23, 2021 | 9:51 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কর্তৃক ১ম থেকে ১২তম নিবন্ধনধারীদের মধ্যে রিটকারীদের নিয়োগের জন্য সুপারিশের বিষয়ে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করেননি আপিল বিভাগের চেম্বার আদালত। আগামী ২৭ জুন এ বিষয়ে শুনানির জন্য মামলাটি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২২ জুন) হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে করা এনটিআরসিএ’র আবেদনের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগের চেম্বার আদালতের বিচারপতি ওবায়দুল হাসান এই আদেশ দেন।

আদালতে এনটিআরসিএ’র পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ফিদা এম কামাল। সঙ্গে ছিলেন আইনজীবী মো. কামরুজ্জামান ভুঁইয়া। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশিদ আলম খান। তার সঙ্গে ছিলেন মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া ও মহিউদ্দিন হানিফ।

আদেশের বিষয়টি নিশ্চিত করে এনটিআরসিএ’র আইনজীবী মো. কামরুজ্জামান ভুঁইয়া সারাবাংলাকে বলেন, ‘১৯টি আবেদনে দেড় হাজারের মত প্রার্থীর বিরুদ্ধে আমরা আপিল করেছি। চেম্বার আদালত এ বিষয়ে স্থগিতাদেশ না দিয়ে আগামী ২৭ জুন শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দিয়েছেন।’

বিজ্ঞাপন

রিটকারীদের আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া সারাবাংলাকে বলেন, ‘আপিল বিভাগের চেম্বার আদালত এনটিআরসি’র আবেদনে পরিপ্রেক্ষিতে রিটকারীদের নিয়োগের জন্য সুপারিশের বিষয়ে স্থগিতাদেশ দেননি। আদালত এ বিষয়ে শুনানির জন্য মামলাটি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দিয়েছেন। আগামী ২৭ জুন প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হবে।’

এর আগে গত ৬ মে হাইকোর্টের একই ভার্চুয়াল বেঞ্চ এনটিআরসিএ কর্তৃক ১ম থেকে ১২তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ প্রায় দেড় হাজার চাকরি প্রত্যাশীকে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের সুপারিশ করার জন্য সাত দিন সময় দিয়েছিল হাইকোর্ট। একইসঙ্গে ৫৪ হাজার নিবন্ধনধারীকে নিয়োগ দিয়ে জারি করা গণবিজ্ঞপ্তি স্থগিত করে আদেশ দিয়েছিলেন আদালত। পরে এই আদেশের বিরুদ্ধে এনটিআরসিএ আপিল বিভাগে আবেদন করে।

গত ৭ মার্চ বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষকে ১ম থেকে ১২তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের সুপারিশ করতে নির্দেশ দেন হাইকোর্ট। ১৫ দিনের মধ্যে এনটিআরসিএর চেয়ারম্যানকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়। আদালতের ওই আদেশ বাস্তবায়ন না করায় পুনরায় এনটিআরসিএ’র চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করা হয়।

বিজ্ঞাপন

তারও আগে গত বছরের ১৫ ডিসেম্বর এনটিআরসিএ কর্তৃক শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তির ওপর নিষেধাজ্ঞা দেন হাইকোর্ট।

সারাবাংলা/কেআইএফ/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন