বিজ্ঞাপন

কাল প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ

July 3, 2021 | 12:11 am

স্পোর্টস করেসপন্ডেন্ট

রঙ্গনা হেরাথ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন সেই ২০১৮ সালের নভেম্বরে। বাংলাদেশি স্পিনার আব্দুর রাজ্জাক কিছুদিন আগে অবসর নিলেও আন্তর্জাতিক ক্রিকেটে সর্বশেষ বোলিং করেছেন হেরাথেরও আগে। বয়স ৪০ ছাড়িয়েছে দুজনেরই। কিন্তু বল দেখলে কী আর লোভ সামলানো যায়! তলোয়ার জমা দিলেও যুদ্ধ তো আর ভুলে যান না যোদ্ধা! বাংলাদেশ দলের অনুশীলনে দুজন যেন হয়ে উঠতে চাইলেন পুরোদমে তরুণ কোনো স্পিন বোলার।

বিজ্ঞাপন

জিম্বাবুয়ে সিরিজকে সামনে রেখে হারারেতে আজ দ্বিতীয় দিনের অনুশীলন করেছেন বাংলাদেশি ক্রিকেটাররা। স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে একটি পূর্নাঙ্গ সিরিজ খেলবে বাংলাদেশ। একমাত্র টেস্ট ম্যাচটা অনুষ্ঠিত হবে প্রথমে। সেই লক্ষ্যে গত মঙ্গলবার জিম্বাবুয়ে গেছেন টেস্ট স্কোয়াডে ডাক পাওয়া বাংলাদেশি ক্রিকেটাররা। আজ ছিল তাদের দ্বিতীয় দিনের অনুশীলন। প্রথম দিনের মতো দ্বিতীয় দিনেও বাংলাদেশের অনুশীলন ছিল বেশ প্রাণবন্ত। ফুরফুরে মেজাজে সেখানেই তরুণ স্পিনারদের মতো টানা বোলিং করে যেতে দেখা গেল রঙ্গনা হেরাথ, আব্দুর রাজ্জাককে।

কয়েক মাস আগে জাতীয় দলের নির্বাচক হিসেবে যুক্ত হয়েছেন রাজ্জাক। আর রঙ্গনা হেরাথকে কদিন আগে স্পিন বোলিং পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দ্বিতীয় দিনে আজ পুরো দলই অনুশীলন করেছে। হালকা চোট থাকলেও মুশফিকুর রহিম, তামিম ইকবাল নেটে অনুশীলন করেছেন। যুক্তরাষ্ট্র ফেরাত সাকিব আল হাসানও নিজেকে ঝালিয়ে নিয়েছেন।

আগামীকাল ম্যাচ খেলতে নামবেন মুমিনুল হকরা। একমাত্র টেস্ট ম্যাচের আগে দুই দিনের যে প্রস্তুতি ম্যাচটা খেলার কথা সেটা শুরু হচ্ছে আগামীকাল। প্রস্তুতি ম্যাচে মানিয়ে নেওয়ার চেষ্টাই হয়তো বেশি করে করবেন ক্রিকেটাররা।

বিজ্ঞাপন

বাংলাদেশি ক্রিকেটাররা সাদা পোশাকে সর্বশেষ ম্যাচ খেলেছেন সেই গত শ্রীলংকা সফরে। তারপর ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলে টি-টোয়েন্টি ফরম্যাটের ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) নিয়ে ব্যস্ত হয়ে যান ক্রিকেটাররা। ডিপিএল শেষ হতেই ধরতে হয়েছে জিম্বাবুয়ের বিমান। দীর্ঘদিন লাল বলের ক্রিকেটের বাইরে থাকায় এখন মানিয়ে নেওয়াটাই বড় চ্যালেঞ্জ।

অনেক আগে থেকেই বাংলাদেশ দলের পক্ষ থেকে বলা হচ্ছে, জিম্বাবুয়ে সিরিজটা সহজ হবে না। তার বড় কারণ কন্ডিশন। স্পিনবান্ধব পিচে খেলে অভ্যস্ত বাংলাদেশি ক্রিকেটারদের জিম্বাবুয়েতে খেলতে হবে পুরোপুরি পেসবান্ধব পিচে। হারারের পিচগুলো তুলনামূলক বেশিই পেসবান্ধব। সেটাও অসুবিধায় ফেলতে পারে বাংলাদেশি ক্রিকেটারদের।

দলের গুরুত্বপূর্ণ দুই ক্রিকেটার তামিম ইকবাল ও মুশফিকুর রহিম চোটে ভুগছেন। অবশ্য দুদিনের অনুশীলনেই হালকা অনুশীলন করেছেন দুজন। কাল থেকে শুরু হওয়া প্রস্তুতি ম্যাচে তা জানা যায়নি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন