বিজ্ঞাপন

আরও একটি প্রাদেশিক রাজধানী তালেবানের দখলে

August 7, 2021 | 8:15 pm

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের জাওজযান প্রদেশের রাজধানী শেবেরঘান দখল করে নিয়েছে উগ্রবাদী গোষ্ঠী তালেবান। এক সপ্তাহ ধরে নিরাপত্তা বাহিনীর প্রতিরোধ ব্যর্থ করে দিয়ে শহরটির পতন হয়েছে। আফগানিস্তানের টলো নিউজ উত্তরাঞ্চলের এ শহর পতনের খবর প্রকাশ করেছে।

বিজ্ঞাপন

আফগানিস্তানের সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, ২৪ ঘণ্টায় এ নিয়ে দ্বিতীয় কোনো প্রাদেশিক শহর পুরোপুরি দখল করে নিয়েছে তালেবান। এর আগে শুক্রবার নিমরুজ প্রদেশের রাজধানী জারঞ্জ দখল করে নেয় উগ্রবাদী গোষ্ঠীটি। এটিই তালেবান কর্তৃক প্রথম কোনো প্রাদেশিক রাজধানী দখলের ঘটনা।

সূত্রের বরাত দিয়ে টলো নিউজের প্রতিবেদনে বলা হয়, জাওজযান প্রদেশের জেলা খাজা ডাকোতর প্রাদেশিক বিমানবন্দরে সরকারি বাহিনী অবস্থান করছে। এর বাইরে অন্য কোনো অঞ্চলে সরকারি বাহিনীর উপস্থিতি নেই। এ বিমানবন্দরটি প্রাদেশিক রাজধানী শেবেরঘান থেকে ১৭ কিলোমিটার দূরে।

প্রাদেশিক এ রাজধানীর পতন হওয়ায় শহরে রেডিও, টেলিভিশনসহ ১৫টি সংবাদমাধ্যম সম্প্রচার বন্ধ করে দিয়েছে। ফলে শহরের খবরাখবর পাওয়া প্রায় অসম্ভব হয়ে পড়েছে।

বিজ্ঞাপন

আফগানিস্তানের প্রতিরক্ষামন্ত্রী অবশ্য বলছেন, সরকারি বাহিনী তালেবানদের হঠিয়ে দিতে অভিযান চালাবে এবং শিগগিরই শহরগুলো পুনরুদ্ধার করবে।

উল্লেখ্য, ২০০১ সালে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর কাছে পরাজিত হওয়ার পর পুনরায় কঠোর শরিয়া আইন প্রতিষ্ঠার জন্য লড়াই শুরু করে তালেবান। দীর্ঘ ২০ বছর পর বিদেশি সেনাবাহিনী প্রত্যাহার করার পর ফের দেশ দখলের মরিয়া প্রচেষ্টা শুরু করেছে তালেবানরা।

সম্প্রতি দেশটির অধিকাংশ জেলা এবং সীমান্তের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। কাবুলসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরের দখল নিতে আক্রমণের তীব্রতা বাড়িয়ে দিয়েছে তারা। জবাবে সরকারি বাহিনীও কঠোর সামরিক পদক্ষেপ নিয়েছে। তবে সরকারি বাহিনী বহু শহর তালেবানের কবল থেকে রক্ষা করলেও এবার মাত্র ২৪ ঘণ্টার মধ্যে দুটি প্রদেশিক শহরের পতন ঠেকাতে ব্যর্থ হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন