বিজ্ঞাপন

আফগানিস্তানের প্রাদেশিক রাজধানী জারঞ্জ দখলে নিল তালেবান  

August 6, 2021 | 11:19 pm

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের নিমরুজ প্রদেশের রাজধানী জারঞ্জ দখল করে নিয়েছে তালেবান যোদ্ধারা। এটিই তালেবান কর্তৃক প্রথম কোনো প্রাদেশিক রাজধানী দখলের ঘটনা। আফগান সরকার কট্টরপন্থী সংগঠনটির বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার পরই শহরটির পতন ঘটল। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

একাধিক সূত্র আলজাজিরাকে জানিয়েছে, শুক্রবার (৬ আগস্ট) দেশটির নিমরুজ প্রদেশের রাজধানী জারঞ্জের পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান।

নাম প্রকাশে অনিচ্ছুক নিমরুজের পুলিশের একজন মুখপাত্র সংবাদ সংস্থা রয়টার্স’কে জানিয়েছেন, সরকারের তরফে প্রয়োজনীয় শক্তিবৃদ্ধি করতে না পারায় তালেবান যোদ্ধারা শহরটি দখল করতে সক্ষম হয়েছে।

এদিকে তালেবান সূত্র জানায়, সংগঠনটি এখন তাদের বিজয় উদযাপন করছে এবং জারঞ্জের পতন হওয়ার ফলে দেশটির অন্যান্য প্রদেশে তালেবান যোদ্ধাদের মনোবল বাড়াবে।

বিজ্ঞাপন

নাম প্রকাশ না করার শর্তে সংগঠনটির একজন কমান্ডার রয়টার্স’কে জানিয়েছেন, ইরানের সীমান্তবর্তী হওয়ায় জারঞ্জ শহরটির কৌশলগত গুরুত্ব রয়েছে।

২০০১ সালে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর কাছে পরাজিত হওয়ার পর পুনরায় কঠোর শরিয়া আইন প্রতিষ্ঠার জন্য লড়াই শুরু করে তালেবান। দীর্ঘ ২০ বছর পর বিদেশি সেনাবাহিনী প্রত্যাহার করার পর মার্কিন যুক্তরাষ্ট্র সমর্থিত আফগান সরকারকে পরজিত করতে লড়াইয়ের মাত্রা বাড়িয়ে দেয় তালেবান।

সম্প্রতি মাসে তালেবানরা দেশটির অধিকাংশ জেলা এবং সীমান্তের নিয়ন্ত্রণ নেয়। এরপর দেশটির পশ্চিমে হেরাত এবং দক্ষিণে কান্দাহারসহ বেশ কয়েকটি প্রাদেশিক রাজধানীর দখলে নিতে আক্রমণের মাত্রা বাড়িয়ে দেয় তালেবান যোদ্ধারা।

বিজ্ঞাপন

২০২০ সালের ফেব্রুয়ারিতে বিদেশি সেনাবাহিনী প্রত্যাহারের বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের চুক্তি হওয়ার পর প্রথম আফগানিস্তানের জারঞ্জ শহরের নিয়ন্ত্রণ নিল তালেবান। এর অগে ২০১৬ সালে সর্বশেষ সংক্ষিপ্ত সময়ের জন্য দেশটির প্রদেশিক রাজধানী কুন্দুজ দখলে নিয়েছিল কট্টরপন্থী এই সংগঠনটি।

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন