বিজ্ঞাপন

ভোর নাগাদ উপকূল অতিক্রম শেষ করবে রেমাল

May 27, 2024 | 1:58 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রবল ঘূর্ণিঝড় রেমাল প্রায় ছয় ঘণ্টা ধরে উপকূল অতিক্রম অব্যাহত রেখেছে। পুরো ঘূর্ণিঝড়টি উপকূল অতিক্রম করে যেতে আরও দুই থেকে তিন ঘণ্টা সময় লাগবে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। সে হিসাবে ভোর নাগাদ রেমালের উপকূল অতিক্রম শেষ হবে।

বিজ্ঞাপন

রোববার (২৬ মে) দিবাগত রাত দেড়টায় আবহাওয়া অধিদফতরের জারি করা ঘূর্ণিঝড় সংক্রান্ত সবশেষ ১৬ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় রেমাল সামান্য উত্তর দিকে অগ্রসর হয়ে মোংলার দক্ষিণপশ্চিম দিক দিয়ে বাংলাদেশের পটুয়াখালীর খেপুপাড়া ও ভারতের পশ্চিমবঙ্গের সাগর দ্বীপের মাঝামাঝি উপকূল অতিক্রম অব্যাহত রেখেছে। এটি আরও উত্তর দিকে অগ্রসর হয়ে পরবর্তী তিন-চার ঘণ্টার মধ্যে উপকূল অতিক্রম সম্পন্ন করতে পারে।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, ঘণ্টায় ১৫ থেকে ১৮ কিলোমিটার গতিতে উপকূল অতিক্রম করছে প্রবল ঘূর্ণিঝড় রেমাল। বাংলাদেশের সাতক্ষীরা ও ভোলার উপকূলীয় এলাকাগুলোতে এর প্রভাব বেশি পড়ছে। এখন পর্যন্ত পটুয়াখালীতে ঘণ্টায় সর্বোচ্চ ১০২ কিলোমিটার গতির ঝড়ো হাওয়া রেকর্ড করা হয়েছে। তবে প্রবল ঘূর্ণিঝড় হিসেবে কোনো কোনো জায়গায় বাতাসের গতিবেগ ঘণ্টায় ১২০ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

আবহাওয়া অধিদফতরের কর্মকর্তারা বলছেন, রেমাল প্রবল ঘূর্ণিঝড় আকারেই স্থলভাগে আঘাত করেছে। এটি এখনো শক্তি ধরে রেখেই উপকূল অতিক্রম করছে। ঘূর্ণিঝড়টির নিম্নভাগ অতিক্রম না করা পর্যন্ত সম্ভবত এটি শক্তি হারাবে না। ঘূর্ণিঝড়ের নিম্নভাগ উপকূল অতিক্রম করলে ভোরে দিকে রেমাল দুর্বল হয়ে প্রথমে ঘূর্ণিঝড় ও পরে স্থল নিম্নচাপে পরিণত হতে পারে। এরপর এটি বৃষ্টি হয়ে ঝরতে ঝরতে দেশের উত্তর দিকে এগিয়ে যাবে।

আবহওয়া অফিসের তথ্য বলছে, রেমাল দুর্বল হয়ে শেষ পর্যন্ত স্থল নিম্নচাপে পরিণত হলে তার প্রভাবে ২৮ মে পর্যন্ত সারা দেশে থেমে থেমে বৃষ্টি হতে পারে। পাশাপাশি জলোচ্ছ্বাস এবং নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার পাশাপাশি ভারী বর্ষণে পাহাড়ি এলাকায় ধ্বসের আশঙ্কাও রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন