বিজ্ঞাপন

বি-৫২ বোমারু বিমানকে তালেবানের উপর হামলার নির্দেশ দিলেন বাইডেন

August 7, 2021 | 10:40 pm

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানে উগ্রবাদী গোষ্ঠী তালেবানকে লক্ষ্য করে দুর্ধর্ষ বোমারু যুদ্ধবিমান বি-৫২ ও স্পেকট্রা গানশিপকে হামলা চালানোর নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। কাতারের সামরিক ঘাঁটি থেকে আফগানিস্তানের উদ্দেশে রওয়ানা দেওয়া এসব যুদ্ধবিমানকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের নির্দেশ দিয়েছেন বাইডেন। দ্য টাইমসের খবর।

বিজ্ঞাপন

আফগানিস্তানের একাধিক প্রাদেশিক রাজধানীর দখল নিতে আক্রমণের তীব্রতা বাড়িয়েছে তালেবান। শহরগুলোর পতন রুখতে আফগান বাহিনীও কঠিন প্রতিরোধ গড়ে তুলেছে। তবে গত ২৪ ঘণ্টায় অন্তত দুটি শহরের পতন ঠেকাতে ব্যর্থ হয়েছে সরকারি বাহিনী। এর পরিপ্রেক্ষিতে জো বাইডেনের এমন সিদ্ধান্ত বলে প্রতিবেদনে উল্লেখ করেছে দ্য টাইমস।

শুক্রবার নিমরুজ প্রদেশের রাজধানী জারঞ্জ দখল করে নেয় উগ্রবাদী গোষ্ঠীটি। এটিই তালেবান কর্তৃক প্রথম কোনো প্রাদেশিক রাজধানী দখলের ঘটনা। এর ২৪ ঘণ্টা না পেরোতেই জাওজযান প্রদেশের রাজধানী শেবেরঘান পতনেরও খবর পাওয়া যায়।

স্থানীয় সংবাদ মাধ্যমগুলোর খবরে জানা গেছে, কুন্দুজ, বাদাখশান ও তাখার প্রদেশের রাজধানীর দখল নেওয়ার চেষ্টা করছে তালেবান। এসব শহরে দুই পক্ষের লড়াইয়ে বহু বেসামরিক প্রাণহানির ঘটনা ঘটছে।

বিজ্ঞাপন

তালেবানের এমন উত্থান ঠেকাতে মার্কিন প্রেসিডেন্ট তার দেশের বি-৫২ বোম্বার এবং স্পেকট্রা গানশিপ দুর্ধর্ষ যুদ্ধবিমানগুলোকে সংঘর্ষে জড়ানোর নির্দেশ দিয়েছেন। এসব যুদ্ধবিমান তালেবানের অগ্রগামী দলগুলোকে ঠেকাতে হামলা চালাবে।

বোমারু ও গানশিপগুলো কাতারে অবস্থিত মার্কিন ঘাঁটি থেকে রওয়ানা দিয়েছে বলে খবর প্রকাশ করেছে দ্য টাইমস। আফগানিস্তানে হামলার সময় পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করার জন্য এসব যুদ্ধবিমানকে নির্দেশ দিয়েছেন জো বাইডেন। তবে পাকিস্তানের তরফ থেকে এখনও কোনো মন্তব্য জানা যায়নি।

মার্কিন যুদ্ধবিমান বহরে বি-৫২ বোমারু বিমান অন্যতম সমীহ জাগানিয়া যুদ্ধাস্ত্র। গত এপ্রিলে দুটি বোমারু বিমান কাতারের ঘাঁটিতে রাখে পেন্টাগন। আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সময় বিশেষ প্রয়োজনে এসব যুদ্ধবিমান ব্যবহার করা হতে পারে বলে আগেই জানিয়েছিল আমেরিকা। এবার সেই সময় এলো।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন