বিজ্ঞাপন

‘হেরাতের সিংহ’কে আটক করেছে তালেবান

August 13, 2021 | 7:49 pm

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের প্রখ্যাত মিলিশিয়া কমান্ডার মোহাম্মদ ইসমাইল খানকে আটক করেছে উগ্রবাদী গোষ্ঠী তালেবান। পশ্চিম আফগানিস্তানের হেরাত শহর দখলের পর শুক্রবার (১৩ আগস্ট) তালেবানরা ‘হেরাতের সিংহ’ হিসেবে পরিচিত প্রবীণ এ মিলিশিয়া কমান্ডারকে আটক করে।

বিজ্ঞাপন

হেরাতের প্রাদেশিক কাউন্সিল সদস্য গুলাম হাবিব হাশিমি রয়টার্সকে এ তথ্য জানান। এছাড়া তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে মোহাম্মদ ইসমাইল খান তাদের হাতে আটক হয়েছেন বলে দাবি করেন।

গত কয়েক সপ্তাহ ধরে মোহাম্মদ ইসমাইল খান তালেবানের বিরুদ্ধে যোদ্ধাদের নেতৃত্ব দিয়ে আসছিলেন। তবে বৃহস্পতিবার হেরাত শহরের পতন হয়। এর একদিন পর শুক্রবার প্রাদেশিক গভর্নর ও নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে তাকে আটক করে তালেবানরা।

গোলাম হাশিমি রয়টার্সকে বলেন, মূলত প্রাদেশিক গভর্নর ও মিলিশিয়া কমান্ডার তালেবানদের সঙ্গে এক সমঝোতার আওতায় আত্মসমর্পণ করেছেন। তালেবান তাদের কোনো ক্ষতি করবে না বলে প্রতিশ্রুতি দিয়েছে।

বিজ্ঞাপন

Ismail Khan, a veteran local commander leading militia resistance in Herat, Afghanistan, speaks to a Taliban media arm while in their custody, in this screen grab taken from an undated video from social media uploaded on August 13, 2021. TALIBAN HANDOUT/via REUTERS

মোহাম্মদ ইসমাইল খান আফগানিস্তানের বিশিষ্ট যুদ্ধবাজ কমান্ডার। আফগানিস্তানে ‘হেরাতের সিংহ’ হিসেবে পরিচিত। তিনি আশির দশকে সোভিয়েত ইউনিয়নের দখলদারিত্বের বিরুদ্ধে লড়াই করেছিলেন। ২০০১ সালে মার্কিন সমর্থিত উত্তরাঞ্চলীয় জোটের তিনি একজন গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। সে সময় তালেবানদের উৎখাতে অন্যতম ভূমিকা রেখেছিলেন এ মিলিশিয়া কমান্ডার।

এক সপ্তাহ ধরে একের পর এক আফগান প্রাদেশিক শহরের পতন ঘটছে তালেবানের হাতে। এর আগে গত শুক্রবার (৬ আগস্ট) আফগানিস্তানের নিমরুজ প্রদেশের রাজধানী জারঞ্জ দখল করে নেয় তালেবান। এটিই তালেবান কর্তৃক প্রথম কোনো প্রাদেশিক রাজধানী দখলের ঘটনা। এর পর সপ্তাহ না পেরোতেই আফগানিস্তানের ৩৪টি প্রদেশের ১৪টির রাজধানী দখল করে নিয়েছে তালেবান। বৃহস্পতিবার (১২ আগস্ট) মাত্র একদিনে গজনি, হেরাত ও কালা-ই-নাউ শহর দখল করে উগ্রবাদী গোষ্ঠীটি।

বিজ্ঞাপন

আরও পড়ুন 

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন