বিজ্ঞাপন

কাবুল দখলের উদ্দেশ্যে উপকণ্ঠে জড়ো হচ্ছে তালেবানরা

August 14, 2021 | 4:17 pm

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের রাজধানী কাবুলের দিকে দ্রুতবেগে এগিয়ে যাচ্ছে তালেবান। রাজধানী দখলের উদ্দেশ্য শহরের উপকণ্ঠে শক্তি বৃদ্ধি করছে উগ্রবাদী সংগঠনটি।

বিজ্ঞাপন

এদিকে কাবুল থেকে কূটনীতিকদের সরাতে সাড়ে তিন হাজার অতিরিক্ত সেনা পাঠিয়েছে ওয়াশিংটন। শনিবার সেনারা কাবুলে পৌঁছেছে। কাবুলে তালেবানের হামলার আগেই কূটনীতিকদের নিরাপদে সরিয়ে নেওয়ার চেষ্টা করছে মার্কিন সেনারা।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে জানা গেছে, শনিবার কাবুল থেকে মাত্র ৫০ কিলোমিটার দূরে ঘাঁটি গেড়েছে তালেবান। মূলত মার্কিন যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের কূটনীতিকদের নিয়ে বিদেশি সেনাদের কাবুল ছেড়ে যাওয়ার অপেক্ষা করছে তারা।

এর আগে গত সপ্তাহ থেকে আফগানিস্তানের একের পর এক প্রাদেশিক রাজধানী দখল করে নিচ্ছে তালেবান। ৬ আগস্ট আফগানিস্তানের নিমরুজ প্রদেশের রাজধানী জারঞ্জ দখল করে নেয় তারা। এটিই তালেবান কর্তৃক প্রথম কোনো প্রাদেশিক রাজধানী দখলের ঘটনা। এর পর সপ্তাহ না পেরোতেই আফগানিস্তানের ৩৪টি প্রদেশের ১৪টির রাজধানী দখল করে নিয়েছে তালেবান। এ পর্যন্ত তালেবানের হাতে পতন ঘটেছে হেলমন্দ, হেরাত, কান্দাহার, গজনির মতো গুরুত্বপূর্ণ শহরের। আফগানিস্তানে গুরুত্বপূর্ণ শহরগুলোর মধ্যে এখনও টিকে আছে কেবল কাবুল, জালালাবাদ ও মাজার-ই-শরিফ।

বিজ্ঞাপন

এদিকে আফগানিস্তানের তৃতীয় বৃহত্তম শহর মাজার-ই-শরিফে সরকারি বাহিনীর সঙ্গে তুমুল লড়াই চলছে তালেবানের। ওই শহরে যুদ্ধবাজ মিলিশিয়া কমান্ডার আব্দুল রশিদ দস্তুম তার বাহিনী নিয়ে তালেবানকে প্রতিরোধ করার চেষ্টা চালাচ্ছেন।

অন্যদিকে শনিবার আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে তালেবানদের প্রতিরোধে তার প্রতিশ্রুতি ফের ব্যক্ত করেছেন। তিনি বলেন, বর্তমান অবস্থায় প্রতিরক্ষা বাহিনীকে কৌশলগত পুনঃমোতায়েন করাই তার প্রধান লক্ষ্য।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন