বিজ্ঞাপন

ডেঙ্গু মোকাবিলায় আলেম সমাজের সহায়তা চান মেয়র আতিক

August 25, 2021 | 11:32 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে এডিস মশা ও ডেঙ্গু মোকাবিলায় আলেম সমাজের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। মেয়র কিংবা কাউন্সিলর কারও একার পক্ষে এডিস মশা ও ডেঙ্গু মোকাবিলা করা সম্ভব নয়। সামাজিক আন্দোলনের মাধ্যমে এটি মোকাবিলা করতে হবে।

বিজ্ঞাপন

বুধবার (২৫ আগস্ট) ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উদ্যোগে উত্তরা কমিউনিটি সেন্টারে ‘সুস্থতার জন্য সামাজিক আন্দোলন’ শীর্ষক আলোচনা ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মেয়র আতিকুল ইসলাম।

ডিএনসিসি মেয়র বলেন, মসজিদের ইমাম বা খতিবরা শুক্রবারের জুমার নামাজের খুতবায় এবং পাঁচ ওয়াক্ত নামাজের সুবিধাজনক সময়ে মুসল্লিদের উদ্দেশে জনসচেতনতামূলক বার্তা প্রচারের মাধ্যমে পরিষ্কার-পরিচ্ছন্নতায় চলমান সামাজিক আন্দোলনকে আরও জোরদার করতে পারেন।

তিনি বলেন, মেয়র কিংবা কাউন্সিলর কারও একার পক্ষে এডিস মশা ও ডেঙ্গু মোকাবিলা করা সম্ভব নয়। সমাজের সব স্তরের মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে সামাজিক আন্দোলনের মাধ্যমে এটি মোকাবিলা করতে হবে।

বিজ্ঞাপন

স্থানীয় সংসদ সদস্য ও কাউন্সিলরদের নিয়ে তার নেতৃত্বে ডিএনসিসির ১০টি অঞ্চলের ৫৪টি ওয়ার্ডেই জনসচেতনতামূলক বিভিন্ন কার্যক্রম পরিচালিত হয়েছে বলে জানান মেয়র আতিক। তিনি বলেন, নিজেদের বাসাবাড়িতে ফুলের টব, অব্যবহৃত টায়ার, ডাবের খোসা, চিপসের খোলা প্যাকেট, বিভিন্ন ধরনের খোলা পাত্র, ছাদ কিংবা অন্য কোথাও যেন তিন দিনের বেশি পানি জমে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।

অব্যবহৃত এই জিনিসগুলো ডিএনসিসির আঞ্চলিক অফিস অথবা নিকটস্থ ওয়ার্ড কাউন্সিলরের অফিসে জমাদানকারীকে পুরস্কৃত করার কথা পুনর্ব্যক্ত করেন মেয়র আতিক। তিনি বলেন, প্রতিটি অব্যবহৃত কমোড ও টায়ারের জন্য ৫০ টাকা এবং প্রতিটি ডাবের খোসা, রঙের কৌটা ও চিপসের প্যাকেটের জন্য ৫ টাকা হারে পুরস্কার দেওয়া হবে।

সুস্থতার জন্য সবাই মিলে ‘১০টায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’ স্লোগানটিকে বাস্তবায়ন করতে ডিএনসিসি মেয়র সবার সহযোগিতা কামনা করেন। বর্তমান পরিস্থিতিতে সঠিকভাবে মাস্ক পরিধানসহ সরকারি নির্দেশনা এবং স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলতে হবে বলেও মন্তব্য করেন।

বিজ্ঞাপন

ঢাকা-১৮ আসনের আটটি থানার বিভিন্ন মসজিদের ইমাম ও খতিবদের সক্রিয় অংশগ্রহণে অনুষ্ঠিত হয় এই আলোচনা সভা। সভায় উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য হাবিব হাসানসহ বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলররা।

সারাবাংলা/এসবি/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন