বিজ্ঞাপন

তালেবানের সাংবাদিক নিপীড়ন

August 26, 2021 | 3:59 pm

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের জনপ্রিয় টেলিভিশন চ্যানেল টলো নিউজের এক সাংবাদিক ও ক্যামেরাপার্সন তালেবান সন্ত্রাসী গোষ্ঠীর নিপীড়নের শিকার হয়েছেন।

বিজ্ঞাপন

বুধবার (২৫ আগস্ট) কাবুলে পেশাগত দায়িত্ব পালনের সময় সাংবাদিক জিয়ার ইয়াদ এবং ক্যামেরাপার্সন বায়েস মাজিদির ওপর আক্রমণ করে শারীরিক নিপীড়ন চালায় তালেবান।

টলো নিউজের প্রতিবেদনে বলা হয়, নগরীর শহর-ই-নও এলাকার হাজি ইয়াকুব স্কয়ারে কর্মহীন লোকজন ও শ্রমিকদের দৃশ্য ধারণের সময় সংবাদকর্মীদের মারধর করে তালেবান।

এ ব্যাপারে ভুক্তভোগী ওই সাংবাদিক জানান, যখন ফুটেজ নিচ্ছিলেন তখন তালেবান এসে গোলমাল সৃষ্টি করে এবং মোবাইল ফোন ও ক্যামেরা কেড়ে নেয়। সাংবাদিক ব্যাজ দেখানোর পরও চড় মারে এবং বন্দুক দিয়ে পেটায়।

বিজ্ঞাপন

এদিকে, আফগানিস্তানের উল্লেখযোগ্য সংখ্যক সাংবাদিক গণমাধ্যমের প্রতি সমর্থন দেওয়ার জন্য তালেবানের প্রতি আহ্বান জানিয়েছে। দেশটির ৩৩ প্রদেশ ও রাজধানী কাবুল দখল করার পর থেকে তারা বেশ কয়েকজন সাংবাদিককে মারধর করেছে।

দেশটির পারওয়ান প্রদেশের জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের উপ প্রধান পারভিজ আমিনজাদা বলেছেন, কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে তালেবানের সঙ্গে সাংবাদিকদের বিবাদ সব সাংবাদিকের জন্যই উদ্বেগের বিষয়।

দেশটির আরেক সাংবাদিক হিজবুল্লাহ রোহানি বলেছেন, এই সমস্যাগুলি সমাধান করার জন্য তারা ইসলামিক আমিরাতের প্রতি আহ্বান জানাচ্ছেন।

বিজ্ঞাপন

অন্যদিকে, তালেবানের সাংস্কৃতিক কমিশনের উপ প্রধান আহমাদুল্লাহ ওয়াসিক জানিয়েছেন, ইয়াদের সঙ্গে ঘটে যাওয়া ঘটনা ‘গুরুত্বের’ সঙ্গে খতিয়ে দেখছে তালেবান।

সারাবাংলা/একেএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন