বুধবার ১৮ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৩ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

প্রাথমিক শিক্ষা সমাপনীতে এমসিকিউ থাকছে না

এপ্রিল ৩, ২০১৮ | ১২:০০ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: এ বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষায় এমসিকিউ বা নৈর্ব্যক্তিক পদ্ধতি আর থাকছে না।

মঙ্গলবার (৩ এপ্রিল) মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার।

মন্ত্রী বলেন, ‘পিইসিতে এসসিকিউ বা নৈর্ব্যক্তিক উঠে যাচ্ছে। শিক্ষার্থীদের লেখার অভ্যাস গড়ে তুলতে এই ব্যবস্থা নেওয়া হচ্ছে। প্রশ্নপত্র ফাঁস রোধেও আমরা কাজ করছি। আমরা স্কুলগুলোর শিক্ষকদের বলেছি সিলেবাসের মধ্যে থাকতে।’

এর আগে প্রাথমিক সমাপনীর বৃত্তির ফল প্রকাশ করা হয়। এ বছর ৮২ হাজার ৫ শ’ জন শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হয়েছে। এর মধ্যে ট্যালেন্টপুলে ৩৩ হাজার ও সাধারণ কোটায় ৪৯ হাজার ৫ শ’ শিক্ষার্থী বৃত্তি পেয়েছেন।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলন থেকে জানানো হয়, বৃত্তির সংখ্যা বৃদ্ধির পাশাপাশি ২০১৫ সাল থেকে বৃত্তির অর্থও বাড়ানো হয়েছে। আগে বৃত্তি পেতেন ৫৫ হাজার, এখন পান ৮২ হাজার ৫’শ। আগে ট্যালেন্টপুল বৃত্তিপ্রাপ্তরা পেতেন ২০০ টাকা, এখন পাবেন ৩০০ টাকা। আগে সাধারণ বৃত্তিপ্রাপ্তরা পেতেন ১৫০ টাকা, এখন পাবেন ২২৫ টাকা।

সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা সচিব মোহাম্মদ আসিফ-উজ্জ জামান, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আবু হেনা মোস্তফা কামাল এবং মন্ত্রণালয় ও অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এইচএ/এমআইএস/জেডএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন