বিজ্ঞাপন

আফগান সরকারকে এখনই স্বীকৃতি দেবে না বাংলাদেশ

September 8, 2021 | 8:53 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আফগানিস্তানে সদ্য ঘোষিত অন্তর্বর্তীকালীন তালেবান সরকারকে বাংলাদেশ এখনই স্বীকৃতি দিচ্ছে না বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বিজ্ঞাপন

তিনি বলেন, নারীর অধিকারসহ মৌলিক কিছু বিষয়ে তালেবানদের নীতি আমরা পর্যবেক্ষণ করছি। তাই আমরা এখনই আফগানিস্তানের নতুন সরকারকে স্বীকৃতি দেওয়ার কথা ভাবছি না।

বুধবার (৮ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিজ দফতরে সাংবাদিকদের এসব কথা বলেন প্রতিমন্ত্রী। তবে তালেবান সরকারকে এখনই স্বীকৃতি না দিলেও দেশটির সহায়তায় আন্তর্জাতিক উদ্যোগে বাংলাদেশের সমর্থন থাকবে বলে জানান তিনি।

প্রতিমন্ত্রী শাহরিয়ার বলেন, আফগানিস্তানের উন্নয়নে জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নসহ আন্তর্জাতিক সংস্থাগুলো বহুপাক্ষিক উদ্যোগ নিলে তাতে আমাদের সমর্থন থাকবে।

বিজ্ঞাপন

এদিকে, বাংলাদেশ নিজেদের অবস্থান এখনো নিরপেক্ষ রাখলেও তালেবান সরকারকে স্বাগত জানিয়েছে চীন। তবে এই সরকার নিয়ে যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি পশ্চিমা দেশ উদ্বেগ জানিয়েছে।

এর আগে, মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন সরকারের ঘোষণা দিয়েছে তালেবান। এই সরকারের প্রধান হিসেবে নেতৃত্ব দেবেন মোহাম্মদ হাসান আখুন্দ। তার ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করবেন আবদুল গনি বারদার।

ফাইল ছবি

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন