বিজ্ঞাপন

৪৫ শিশু-কিশোরীসহ সেপ্টেম্বরে ধর্ষণের শিকার ৭১

October 1, 2021 | 12:19 am

রোকেয়া সরণি ডেস্ক

ঢাকা: দেশে সেপ্টেম্বর মাসে ৪৫টি শিশু ও কিশোরীসহ মোট ৭১ জন ধর্ষণের শিকার হয়েছেন। একই সময়ে শিশু ও নারী নির্যাতনের ঘটনা ঘটেছে ৩৪৭টি। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও মানবাধিকার সাংস্কৃতিক ফাউন্ডেশনের (এমএসএফ) সংগ্রহ করা তথ্যে দেশে নারী-শিশু নির্যাতনের এ চিত্র উঠে এসেছে।

বিজ্ঞাপন

এমএসএফ বলছে, নারী ও শিশুর প্রতি সহিংসতা রোধে অপরাধ দমন ও নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা না থাকা, বিচারহীনতা, বিচারে দীর্ঘসূত্রিতা ও অপরাধ প্রবণতার বেড়ে যাওয়ার কারণে নারী ও শিশুর ওপর নির্যাতন বাড়ছে।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে সেপ্টেম্বর মাসে দেশে নারী ও শিশুর প্রতি নির্যাতনের এ পরিসংখ্যান তুলে ধরেছে এমএসএফ। নারী ও শিশু নির্যাতন বিষয়ে উদ্বেগও জানিয়েছে সংস্থাটি।

এমএসএফের সংগ্রহ করা তথ্য অনুযায়ী, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেও আগের মাসগুলোর মতোই সেপ্টেম্বর মাসেও ধর্ষণ, হত্যা ও পারিবারিক সহিংসতার ঘটনা বেড়েছে। সেপ্টেম্বরে ৩৪৭টি নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে। এর মধ্যে ধর্ষণের ঘটনা ৭১টি, গণধর্ষণ ১৯টি, ধর্ষণ ও হত্যা ৪টি, প্রতিবন্ধী শিশু ও কিশোরী ধষর্ণ ৮টি। এর বাইরে ধর্ষণের চেষ্টা ২৮টি, যৌন হয়রানি ২২টি ও শারীরিক নির্যাতনের ৪২টি ঘটনা ঘটেছে সেপ্টেম্বর মাসে।

বিজ্ঞাপন

মানবাধিকার সাংস্কৃতিক ফাউন্ডেশনের তথ্য বলছে, ধর্ষণের শিকার ৭১ জনের মধ্যে ৪৫টি শিশু ও কিশোরী। অন্যদিকে গণধর্ষণ এবং ধর্ষণ ও হত্যার ঘটনায় ১১টিরই শিকার শিশু ও কিশোরী। এই সময়ে ২৩টি শিশু-কিশোরীসহ মোট ৭৩ জন নারী আত্মহত্যা করেছেন, যা গত মাসের তুলনায় ১৫ জন বেশি।

এদিকে, সেপ্টেম্বর মাসে অ্যাসিড সন্ত্রাসের শিকার হয়েছেন ২ জন নারী, অপহরণের শিকার হয়েছে তিনটি শিশু। অন্যদিকে ১২টি শিশু, কিশোরী ও নারী নিখোঁজ হয়েছেন এই মাসে।

এছাড়াও সেপ্টেম্বরে ৯ জনের অস্বাভাবিক মৃত্যুসহ মোট ৬৯ জন শিশু, কিশোরী ও নারী হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। এর মধ্যে ১৫টি শিশু ও কিশোরী। গণমাধ্যম সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী প্রতিশোধ, পারিবারিক বিরোধ, যৌতুক, প্রেমঘটিত ইত্যাদি কারণে এসব হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে।

বিজ্ঞাপন

এ মাসে এক অন্তঃসত্ত্বা কিশোরীসহ মোট তিনটি ধর্ষণের ঘটনা ধাপাচাপা দিতে স্থানীয় জনপ্রতিনিধি চেয়ারম্যান সালিশের মাধ্যমে আপস-মীমাংসা করেন। বাদ যায়নি প্রতিবন্ধীও। বাকপ্রতিবন্ধী এক তরুণীকে ধর্ষণের ঘটনা স্থানীয় বিশিষ্ট ব্যক্তিরা সালিশের মাধ্যমে ২৫ হাজার টাকার জরিমানার বিনিময়ে মীমাংসা করেন।

এ মাসে ছয়টি মৃত ও চারটি জীবিত নবজাতক শিশুকে বিভিন্ন স্থানে পরিত্যাক্ত অবস্থায় পাওয়া গেছে। নবজাতক শিশুকে পরিত্যাক্ত করার এ ঘটনাকে অমানবিক ও নিন্দনীয় জানিয়ে এমএসএফ বলছে, এ শিশুদেরকে কী কারণে পরিত্যাক্ত অবস্থায় পাওয়া যাচ্ছে, সংশ্লিস্ট কর্তৃপক্ষ তা বের করার চেষ্টা করে না।

মাসভিত্তিক মানবাধিকার পরিস্থিতি প্রতিবেদন প্রকাশ করে এমএসএফ দেশে ধর্ষণ, শিশু ও নারীদের প্রতি সহিংসতা, নির্যাতন, শ্লীলতাহানি, যৌন হয়রানি ও নিপীড়নের ঘটনা যে হারে ঘটে চলেছে, তাতে করে সামাজিক সুরক্ষার পাশাপাশি রাষ্ট্রের দায়দায়িত্ব বিশেষ করে সমাজে অপরাধ প্রবণতা নিয়ন্ত্রণে সরকারের নজরদারি আরও জোরদার করার দাবি জানিয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন