বিজ্ঞাপন

সেমিফাইনাল টাই হলে ফাইনালে যাবে কোন দল?

November 9, 2021 | 1:45 pm

স্পোর্টস ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালিস্ট নিশ্চিত হয়েছে। গ্রুপ-১ থেকে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া আর গ্রুপ-২ থেকে জায়গা করে নিয়েছে পাকিস্তান ও নিউজিল্যান্ড। এক নজরে দেখে নেওয়া যাক সেমিফাইনালের সময়সূচি এবং খুঁটিনাটি।

বিজ্ঞাপন

সময়সূচি—

প্রথম সেমিফাইনাল: ইংল্যান্ড (গ্রুপ-১ চ্যাম্পিয়ন) বনাম নিউজিল্যান্ড (গ্রুপ-২ রানারআপ), ১০ নভেম্বর, আবু ধাবিতে বাংলাদেশ সময় রাত ৮টায় ম্যাচটি মাঠে গড়াবে।

দ্বিতীয় সেমিফাইনাল: পাকিস্তান (গ্রুপ-২ চ্যাম্পিয়ন) বনাম অস্ট্রেলিয়া (গ্রুপ-১ রানারআপ), ১১ নভেম্বর, দুবাইতে বাংলাদেশ সময় রাত ৮টায় ম্যাচটি মাঠে গড়াবে।

বিজ্ঞাপন

সুপার টুয়েলভের দুর্দান্ত লড়াই শেষে চার দল নিশ্চিত হয়েছে। গ্রুপ-১ থেকে ইংল্যান্ডের সঙ্গে রানারআপ হয়ে কোয়াইফাই করেছে অস্ট্রেলিয়া। আর গ্রুপ-১ থেকে পাকিস্তানের সঙ্গে রানারআপ হয়ে সেমিতে নিউজিল্যান্ড।

গ্রুপ-১ থেকে তিন দলের সেমিফাইনালে ওঠার লড়াই চলেছে শেষ দিন পর্যন্ত। শেষ দিনে ইংল্যান্ডকে দক্ষিণ আফ্রিকা হারিয়ে দিলেও নেট রানরেটে পিছিয়ে থাকার কারণে সুপার টুয়েলভ থেকে বিদায় নিতে হয়েছে। আর ওই ম্যাচের ওপর নির্ভর করছিল ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিশ্বকাপ ভাগ্যও। যদিও শেষ পর্যন্ত ইংল্যান্ড আর অস্ট্রেলিয়ায় সেমিফাইনালে জায়গা করে নিয়েছে।

এদিকে টুর্নামেন্টে এখন পর্যন্ত অপরাজিত দল হিসেবে টুর্নামেন্টে টিকে আছে পাকিস্তান। সবার আগে সেমিফাইনাল নিশ্চিতও করে দলটি। আর শেষ ম্যাচেও স্কটল্যান্ডকে উড়িয়ে পাঁচ ম্যাচে পাঁচ জয় নিশ্চিত করে। এদিকে বাকি এক দল হিসেবে লড়েছে ভারত, নিউজিল্যান্ড এবং আফগানিস্তান। শেষ পর্যন্ত ভারত, আফগানদের হারিয়ে পাকিস্তানের সঙ্গী হয়ে সেমিতে জায়গা করে নেয় নিউজিল্যান্ড।

বিজ্ঞাপন

সেমিফাইনালের রিজার্ভ ডে—

টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচিতে দুটি সেমিফাইনালের সময় ও রিজার্ভ ডে নিশ্চিত করা হয়েছে। ১০ নভেম্বর থেকে শুরু হবে বিশ্বকাপের নক আউট পর্ব। ম্যাচ পরিত্যক্ত হলে রিজার্ভ-ডের ব্যবস্থা রাখা হয়েছে। সূচি অনুযায়ী, ১০ নভেম্বর প্রথম সেমিতে মুখোমুখি হবে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। আবুধাবিতে বাংলাদেশ সময় রাত ৮টায় রাখা হয়েছে ম্যাচটি।

পরদিন বৃহস্পতিবার দুবাইয়ে বাংলাদেশ সময় রাত ৮টায় বিশ্বকাপের দ্বিতীয় সেমিতে অস্ট্রেলিয়া মুখোমুখি হবে পাকিস্তানের।

নক আউট পর্বে রিজার্ভ ডের ব্যবস্থা করে রেখেছে আইসিসি। কোনো ম্যাচে দুই দল অন্তত পাঁচ ওভার পূরণ না করে ম্যাচ পরিত্যক্ত হলে রিজার্ভ ডেতে গড়াবে সেটি। বিবৃতিতে বলা হয়, যদি মাঠে ম্যাচ গড়ায় ও দুই দল অন্তত ৫ ওভার খেলতে না পারে তাহলে ম্যাচটি রিজার্ভ ডেতে চলে যাবে। এ ছাড়া শিডিউল করা ম্যাচ মাঠে গড়ানোর পর যদি কোনো কারণে ওভার কমিয়ে আনা হয় এবং তারপর যদি খেলা না হয় তাহলে রিজার্ভ ডেতে চলে যাবে ম্যাচ।

বিজ্ঞাপন

বিশ্বকাপের ফাইনাল ম্যাচ হবে ১৪ নভেম্বর।

ম্যাচ টাই অথবা পরিত্যক্ত হলে—

সেমিফাইনালের ম্যাচ টাই হলে সুপার ওভারে ফলাফল নির্ধারিত হবে। সুপার ওভারেও ম্যাচ টাই হলে পুনরায় সুপার ওভার আয়োজিত হবে। যতক্ষণ না ফলাফল নির্ধারিত হয়, সুপার ওভার আয়োজিত হবে। তবে বৃষ্টিতে বা নির্ধারিত সময়সীমার পরে সুপার ওভার আয়োজন করা না গেলে তবে সুপার টুয়েলভে এগিয়ে থাকা দল ফাইনালে উঠবে। তবে যদি ফাইনাল ম্যাচে ফলাফল নির্ধারিত না হয় বা পরিত্যক্ত হয়, তবে দু’দলকে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন— https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন