বিজ্ঞাপন

দেশের অগ্রযাত্রা যেন ব্যাহত না হয়: প্রধানমন্ত্রী

November 21, 2021 | 2:04 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের অগ্রযাত্রা যেন ব্যাহত না হয়। বাংলাদেশ যেন সারাবিশ্বে মর্যাদা নিয়ে চলতে পারে। প্রতিটি বাঙালি পৃথিবীর যেখানে যাবে মাথা উঁচু করে গর্বভরে বলতে পারবে, আমরা বিজয়ী জাতি, আমরা উন্নত জাতি, আমরা আমাদের নিজেদের দেশকে গড়ে তুলেছি একটা সম্মানজনক অবস্থানে।

বিজ্ঞাপন

রোববার (২১ নভেম্বর) সকালে সশস্ত্র বাহিনী দিবস-২০২১ উপলক্ষে গণভবন থেকে আর্মি মাল্টিপারপাস কমপ্লেক্স ঢাকা সেনানিবাস প্রান্তে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে স্বাধীনতা যুদ্ধে খেতাবপ্রাপ্ত নির্বাচিত মুক্তিযোদ্ধা ও তাদের উত্তরাধিকারদের সংবর্ধনা প্রদান এবং ২০২০-২০২১ সালের জন্য সশস্ত্র বাহিনীর সর্বোচ্চ শান্তিকালীন পদকপ্রাপ্ত সদস্যদের পদকে ভূষিত করা হয়।

এর আগে সকালে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা সেনানিবাসের শিখা অণির্বানে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় তিন বাহিনীর প্রধান উপস্থিত ছিলেন। পরে সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল মোহাম্মদ শাহীন ইকবাল এবং বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান নিজ নিজ বাহিনীর পক্ষ থেকে শিখা অণির্বানে পুষ্পস্তবক অর্পণ করেন।

সশস্ত্র বাহিনী দিবসটি বর্ণাঢ্য আয়োজনে উদযাপন করা হচ্ছে। দেশের সব সেনানিবাস, নৌঘাঁটি এবং বিমানবাহিনী ঘাঁটির মসজিদে দেশের কল্যাণ, সমৃদ্ধি এবং সশস্ত্র বাহিনীর উন্নতি কামনায় ফজরের নামাজ শেষে বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়েছে।

বিজ্ঞাপন

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বিকেলে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ঢাকা সেনানিবাসের সেনাকুঞ্জে এক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রীর যোগ দেওয়ার কথা রয়েছে। অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার, প্রধান বিচারপতি, সাবেক রাষ্ট্রপতি, সংসদের বিরোধীদলীয় নেতা, সাবেক প্রধান উপদেষ্টা, মন্ত্রী ও মন্ত্রী পদমর্যাদা সম্পন্ন ব্যক্তি, প্রতিমন্ত্রী, ডেপুটি স্পিকার, বিদেশি রাষ্ট্রদূত, মন্ত্রিপরিষদ সচিব, মুখ্য সচিবসহ বিশিষ্টজনরা উপস্থিত থাকবেন।

ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যুদ্ধবিধস্ত বাংলাদেশকে গড়ে তুলে জাতির পিতা স্বল্পোন্নত দেশ হিসাবে রেখে গিয়েছিলেন। আমরা তার আদর্শ অনুসরণ করে আজকে বাংলাদেশকে উন্নয়নশীল দেশের মর্যাদায় নিয়ে এসেছি। এমনকি করোনাভাইরাস মোকাবিলাও বাংলাদেশ যথেষ্ট দক্ষতার পরিচয় দিয়েছে।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি মোকাবিলায় সশস্ত্র বাহিনীর ভূমিকার ভূয়সী প্রশংসা ও ধন্যবাদ জানান সরকারপ্রধান শেখ হাসিনা। তিনি বলেন, আমাদের প্রশাসন, সশস্ত্র বাহিনী, পুলিশ, বিজিবিসহ প্রতিটি স্তরের মানুষ আন্তরিকতার সঙ্গে কাজ করেছে। মানুষের পাশে দাঁড়িয়েছে। যার ফলে শুধু করোনাভাইরাস মোকাবিলা না, যেকোনো দুর্যোগ-দুর্বিপাক যেটাই আসুক না কেন আমরা তা মোকাবিলা করার সক্ষমতা অর্জন করেছি।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী তার সরকারের মেয়াদে সকল বাহিনীর উন্নত প্রশিক্ষণসহ বিভিন্ন সুযোগ-সুবিধা বৃদ্ধি করে আধুনিকায়ন করার বিষয়ে উল্লেখ করেন। এ বিষয়ে শেখ হাসিনা বলেন, শুধু সশস্ত্র বাহিনী না প্রতিটি বাহিনীর প্রশিক্ষণের জন্য ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করেছি। যার ফলে আমরা এইটুকু দাবি করতে পারি, আন্তর্জাতিক যেকোনো ক্ষেত্রে বাংলাদেশ সমান-তালে পা মিলিয়ে চলতে পারে। সেই সক্ষমতা বাংলাদেশ অর্জন করেছে। কাজেই লাখো শহিদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতা ধরে রেখেই আমাদের এগিয়ে যেতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, আজকে সশস্ত্র বাহিনী দিবসে এইটুকু চাই, আমাদের দেশের এই অগ্রযাত্রা যেন ব্যাহত না হয়। বাংলাদেশ যেন সারাবিশ্বে মর্যাদা নিয়ে চলতে পারে।

সারাবাংলা/এনআর/এএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন