বিজ্ঞাপন

বদরুন্নেসার ছাত্রীকে ‘ধর্ষণের হুমকি’দেওয়া হেলপার ও বাসচালক আটক

November 21, 2021 | 11:05 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঠিকানা পরিবহনের বাসে অর্ধেক ভাড়া দিতে চাওয়ায় বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের এক শিক্ষার্থীকে ‘ধর্ষণের হুমকি’ দেওয়ার অভিযোগে ওই বাসের চালক ও সহকারীকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ান (র‌্যাব)।

বিজ্ঞাপন

রোববার (২১ নভেম্বর) রাতে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এক ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন।

র‌্যাবের এই কর্মকর্তা বলেন, র‌্যাব গোয়েন্দা ও র‌্যাব-১০-এর একটি অভিযানিক দল নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ থেকে ওই দু’জনকে আটক করা হয়েছে। চালক মো. রুবেল ও হেলপার মেহেদী হাসান প্রাথমিক জিজ্ঞাসাবাদে অভিযোগ স্বীকার করে নিয়েছে।

র‌্যাবের হাতে আটক চালক রুবেল ও হেলপার মেহেদী

র‌্যাব কমান্ডার খন্দকার আল মঈন বলেন, বাসটির চালক ও সহকারী মূলত দৈনিক তিন হাজার টাকা চুক্তিতে বাসটি চালায়। দিনে তিন হাজার টাকার বেশি যত টাকা ওঠে, সেটি দু’জন মিলে ভাগাভাগি করে নেয়। ফলে বাড়তি ভাড়া আদায়ের জন্য তারা শিক্ষার্থীদের কাছে অর্ধেক ভাড়া নিতে চাইত না। কারণ শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নিলে তাদের লাভের অংশ কমে যেতে পারে। এই মুনাফার লোভ থেকেই তারা এ কাজটি করে আসছে। তাই ওই শিক্ষার্থী অর্ধেক ভাড়া দিতে চাইলে বাগবিতণ্ডায় জড়ায় তারা।

বিজ্ঞাপন

এক প্রশ্নের জবাবে র‌্যাবের এই কর্মকর্তা বলেন, শনির আখড়া থেকে বদরুন্নেসা কলেজ পর্যন্ত ভাড়া ২৫ টাকা। ওই শিক্ষার্থী শনির আখড়া থেকে বাসে ওঠার পর অর্ধেক ভাড়া হিসেবে ১৫ টাকা দিতে চায়। এ থেকেই বাগবিতণ্ডার সূত্রপাত। পরে হেলপার মেহেদী অত্যন্ত অশোভন ভাষায় কোমলমতি শিক্ষার্থীকে গালিগালাজ করে। শিক্ষার্থীও কলেজ কর্তৃপক্ষের কাছে দাখিল করা অভিযোগে এ কথা বলেছে। জিজ্ঞাসাবাদে হেলপারও স্বীকার করে নিয়েছে, সে ওই শিক্ষার্থীর কাছ থেকে হাফ ভাড়া নিতে অনিচ্ছুক ছিল।

রোববার সকালে বকশীবাজার এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করে শিক্ষার্থীরা

র‌্যাব কর্মকর্তা জানান, বাসের হেলপার সরাসরি ‘ধর্ষণের হুমকি’ দেওয়ার অভিযোগটি স্বীকার করেনি। তবে কোমলমতি শিক্ষার্থী তার অভিযোগে এ কথাটি বলেছে। আমরা এ বিষয়টি আরও তদন্ত করে দেখছি। চালক ও হেলপারের বিপক্ষে আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন।

এর আগে, সহপাঠীকে ‘ধর্ষণের হুমকি’ দেওয়ার প্রতিবাদে বকশীবাজার এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করে কয়েকশ শিক্ষার্থী। বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজসহ ঢাকার কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ বিক্ষোভে অংশ নেয়। এসময় তারা বলেন, শিক্ষার্থীরা অর্ধেক ভাড়া দিতে চাইলে বেশিরভাগ গণপরিবহনই তা নিতে রাজি হয় না। বরং শিক্ষার্থী দেখলে অনেক সময় বাসেই উঠতে দেওয়া হয় না। এ পরিস্থিতির কারণে তারা গণপরিবহনে ‘হাফ পাস’ নিশ্চিত করার দাবি জানায়।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

‘গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিত করতে হবে’

বাসে অসদাচরণ, বদরুন্নেসার সামনে শিক্ষার্থীদের প্রতিবাদ

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন