বিজ্ঞাপন

মৃত্যু-সংক্রমণ-শনাক্তের হার— সবই বেড়েছে

November 23, 2021 | 5:14 pm

সারাবাংলা ডেস্ক

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা গেছেন তিন জন। একই সময়ে নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ২৮৪ জনের শরীরে। আগের দিনের চেয়ে মৃত্যু-সংক্রমণ দুই-ই বেড়েছে। একইসঙ্গে বেড়েছে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হারও। আগের দিন এই হার ছিল ১ দশমিক ৪২ শতাংশ, যা বেড়ে হয়েছে ১ দশমিক ৪৫ শতাংশ।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৩ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর এসব তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৩৬টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬২৮টি।

বিজ্ঞাপন

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৯ হাজার ৭৮১টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ১৯ হাজার ৫৬৮টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৭ লাখ ৬১ হাজার ৯৭৯টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৭ লাখ ১৯ হাজার ১৮৩টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩০ লাখ ৪২ হাজার ৭৯৬টি।

২৪ ঘণ্টায় বেড়েছে সংক্রমণ, শনাক্তের হার

আগের দিন দেশে ২৬৪ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ২৮৪ জনের শরীরে। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৭৪ হাজার ৬৩৬ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ৪৫ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ৪২ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৬৩ শতাংশ।

বিজ্ঞাপন

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা কমেছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৩৩৯ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩১৮ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৩৮ হাজার ৮৫৫ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭৩ শতাংশ।

মৃত ২ জন পুরুষ, এক জন নারী

গত ২৪ ঘণ্টায় যে তিন জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের মধ্যে দুই জন পুরুষ, এক জন নারী। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন ২৭ হাজার ৯৫৮ জন। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৮ শতাংশ। এই তিন জনের মধ্যে দুই জন সরকারি হাসপাতাল, এক জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

বিজ্ঞাপন

এদিকে, করোনা সংক্রমণ নিয়ে মোট পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৮৯৫ জন, যা মোট মৃত্যুর ৬৪ দশমিক ০১ শতাংশ। অন্যদিকে এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে নারী মারা গেলেন ১০ হাজার ৬৩ জন, যা মোট মৃত্যুর ৩৫ দশমিক ৯৯ শতাংশ।

মৃত ৩ জনের বয়স ৬১ থেকে ৯০ বছরের মধ্যে

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে যে তিন জন মারা গেছেন, তাদের মধ্যে এক জনের বয়স ৬১ থেকে ৭০ বছর, এক জনের বযস ৭১ থেকে ৮০ বছর এবং আরেকজনের বয়স ৮১ থেকে ৯০ বছর। এছাড়া অন্য কোনো বয়সী কেউ এদিন মারা যাননি।

৬ বিভাগে মৃত্যু নেই

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় যে তিন জন মারা গেছেন তাদের একজন ঢাকা বিভাগের, দুই জন চট্টগ্রাম বিভাগের। বাকি ছয় বিভাগে কেউ এই সময়ে করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন