বিজ্ঞাপন

পুলিশের বাধায় পণ্ড হলো হাফ পাসের দাবিতে ডাকা অবরোধ

November 29, 2021 | 6:14 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: পুলিশের বাধার মুখে দুই দফা দাবিতে ৮ ছাত্র সংগঠনের ডাকা শাহবাগ অবরোধ কর্মসূচি পণ্ড হয়েছে। রাজধানীর গণপরিবহনে হাফ পাস নিশ্চিত, দ্রব্যমূল্য ও জ্বালানি তেলের দাম কমানো—এই দুই দফা দাবিতে শাহবাগ অবরোধের ডাক দিয়েছিল আট দলের প্রগতিশীল ছাত্রজোট। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে সমাবেশস্থলে পৌঁছানোর আগেই কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে পুলিশের বাধার মুখে পণ্ড হয় এ কর্মসূচি।

বিজ্ঞাপন

পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে সোমবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) এলাকা থেকে মিছিল বের করেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন (একাংশ), সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (মার্ক্সবাদী), বিপ্লবী ছাত্র মৈত্রী, বাংলাদেশ ছাত্র ফেডারেশন (গণসংহতি আন্দোলন), বাংলাদেশ ছাত্র ফেডারেশন (জাতীয় মুক্তি কাউন্সিল), গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল, পাহাড়ি ছাত্র পরিষদ ও বিপ্লবী ছাত্র-যুব আন্দোলনের নেতা-কর্মীরা।

‘হাফ পাস’ আন্দোলনে হামলা, সোমবার শাহবাগ অবরোধ

এর আগে গত মঙ্গলবার (২৩ নভেম্বর) নীলক্ষেতে সমাবেশ চলাকালীন সাইন্সল্যাবে আন্দোলনরত ছাত্রদের উপর হামলার পরে সমাবেশ ও মিছিল শেষে শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদ, হাফ পাস নিশ্চিত করা, দ্রব্যমূল্য ও জ্বালানি তেলের দাম কমানো এবং বর্ধিত বাস ভাড়া প্রত্যাহারের দাবিতে আজ সোমবার শাহবাগ অবরোধের ডাক দিয়েছিল এসব সংগঠন। ঘোষণা অনুযায়ী সোমবার দুপুর বারোটার দিকে টিএসসি থেকে মিছিল নিয়ে শাহবাগের দিকে যেতে চাইলে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে পুলিশের বাধার মুখে পড়েন তারা। সেখানে চারদিক থেকে পুলিশ ঘিরে ধরলে বাকবিতণ্ডার এক পর্যায়ে হাতাহাতির ঘটনা ঘটে। পরে ছাত্ররা মিছিল নিয়ে শাহবাগের দিকে রওনা দিলেও জাতীয় জাদুঘরের সামনে আবারও বাধার মুখে পড়েন তারা। জাতীয় জাদুঘরের সামনে অবস্থান নিয়ে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা।

বিজ্ঞাপন

সমাবেশে পুলিশি বাধার প্রতিবাদ এবং দুই দফা দাবির পক্ষে বক্তব্য দেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের (মার্ক্সবাদী) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রাশেদ শাহরিয়ার, বিপ্লবী ছাত্র মৈত্রীর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক দিলীপ রায়, ছাত্র ইউনিয়নের একাংশের সাংগঠনিক সম্পাদক মিখা পিরেগুসহ অন্যান্যরা।

ছাত্র ইউনিয়নের সহসভাপতি অনিক রায় সারাবাংলাকে বলেন, ‘আজ ৩ সেশনে জেএসসি পরীক্ষাসহ ঢাকা বিশ্ববিদ্যালয় ও আরও কিছু শিক্ষা প্রতিষ্ঠানে পরীক্ষা থাকায় শাহবাগে অবস্থান নিয়ে সংক্ষিপ্ত কর্মসূচির পরিকল্পনা ছিল। কিন্তু টিএসসিতেই চারদিক থেকে শত শত পুলিশ ঘিরে ধরায় পূর্ব নির্ধারিত কর্মসূচি পালন করা যায়নি।’ শাহবাগ পর্যন্ত যেতে না দেওয়ায় জাতীয় জাদুঘরের সামনেই বসে পড়েন ও সংক্ষিপ্ত সমাবেশ করতে বাধ্য হন বলে জানান তিনি।

তাদের আজকের কর্মসূচি ব্যর্থ কিনা জানতে চাইলে অনিক জানান, আমি মনে করি না কর্মসূচি ব্যর্থ, কারণ আমাদের দমনে পুলিশি শক্তি প্রয়োগ করা হয়েছে। আন্দোলন-সংগ্রাম করা মানুষের গণতান্ত্রিক অধিকার, কিন্তু সরকার যেভাবে পুলিশ দিয়ে দমন করছে তাতে বোঝাই যায় যে তারা ছাত্রদের আন্দোলন ভয় পায়।

বিজ্ঞাপন

পরবর্তী কর্মসূচী সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আগামীকাল মঙ্গলবার শিক্ষার্থীদের সঙ্গে বিআরটিএ’র আলোচনায় বসার কথা রয়েছে। ছাত্রদের সঙ্গে আলাপ-আলোচনা চলছে। আগামীকালের আলোচনার ফলাফল দেখে পরবর্তী কর্মসূচির সিদ্ধান্ত নেওয়া হবে।

সারাবাংলা/আরএফ/

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন