বিজ্ঞাপন

৩৪ বছরের চেয়ারম্যান হেরে গেলেন আ.লীগের প্রার্থিতায়

December 2, 2021 | 4:46 pm

ডি‌স্ট্রিক ক‌রেসপ‌ন্ডেন্ট

লালমনিরহাট: জেলার কালীগঞ্জ উপজেলার মদাতী ইউনিয়ন পরিষদে (ইউপি) টানা ৩৪ বছর ধরে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন আব্দুল কাদের। চিরাচরিত ধারায় নির্বাচনী প্রচারণা না করলেও ১৯৮৮ সাল থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে জয় পেয়ে আসছেন তিনি। তবে চলমান দশম ইউপি নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হলেন তিনি।

বিজ্ঞাপন

অতীতের নির্বাচনের চেয়ে এবারের নির্বাচনী প্রচারণায় প্রচুর অর্থ খরচ এবং ওই ইউনিয়নে নৌকা বিরোধী ভোট বেশি থাকায় আব্দুল কাদের পরাজিত হয়েছেন বলে দাবি স্থানীয়দের। গত রোববার (২৮ নভেম্বর) এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

জানা গেছে, উপজেলার ভোটমারী উচ্চ বিদ্যালয়ে শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেন আব্দুল কাদের। এরপর ১৯৮৮ সালে মদাতী ইউনিয়ন পরিষদ নির্বাচনে হারিকেন প্রতীকে প্রথম চেয়ারম্যান নির্বাচিত হন তিনি। এরপর শিক্ষকতা পেশা ছেড়ে দিয়ে জনপ্রতিনিধি হিসেবে নিজেকে আত্মনিয়োগ করেন। জনগণের যেকোনো সমস্যায় ঝাঁপিয়ে পড়তেন তিনি। জনগণের সুখে-দুঃখে থাকতেন পাশে। তাই স্থানীয়রা প্রতিবার নির্বাচনে তাকে ভোট দিয়ে বিজয়ী করতেন। নির্বাচন এলে প্রচারণায় তার তেমন কোনো ব্যয় ছিল না। ছিল না কোনো সভা সমাবেশ মিছিল বা উঠান বৈঠক। তিনি নিজেই মাইকিং করে নিজের প্রতীকের প্রচারণা করতেন। জনপ্রতিনিধি হিসেবে মানুষের খুব কাছে থেকে সেবা দিয়েছেন তিনি। এর স্বীকৃতি স্বরূপ তাকে রাষ্ট্রীয়ভাবে দুইবার পুরস্কৃত করে থাইল্যান্ড ও ফিলিপাইন সফরে পাঠায় সরকার। এভাবে ৬টি নির্বাচনে বিজয়ী হয়ে টানা ৩৪ বছর মদাতী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন আব্দুল কাদের। এর মধ্যে প্রথমবার হারিকেন ও পাঁচবার আনারস প্রতীকে নির্বাচন করেন তিনি।

আরও জানা গেছে, দীর্ঘ রাজনৈতিক জীবনে পরাজয়ের গ্লানি না থাকলেও প্রথমবার নৌকা প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করে এবারের নির্বাচনে ভরাডুবি হয় আব্দুল কাদেরের। প্রথমে বিএনপির সঙ্গে সম্পৃক্ত ছিলেন তিনি। এরপর সাবেক এমপি মৃত মজিবর রহমানের হাত ধরে জাতীয় পার্টিতে যোগদান করেন। সর্বশেষ গত ২০১৩ সালে ক্ষমতাসীন দল আওয়ামী লীগে যোগদান করে উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতির পদ পান আব্দুল কাদের। গত ইউপি নির্বাচন ২০১৬ তে নৌকার বিদ্রোহী প্রার্থী হিসেবে আনারস প্রতীক নিয়ে নির্বাচন করে তৎকালীন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আনিচুর রহমানকে পরাজিত করেন। আনিচুর রহমান ৬ মাস আগে মারা গেলে এবারের ইউপি নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে নৌকা প্রতীকে নির্বাচন করে পরাজিত হলেন আব্দুল কাদের। উপজেলা আওয়ামী লীগের তথ্যপ্রযুক্তি বিষয়ক সম্পাদক জাহাঙ্গীর হোসেন বিপ্লবের কাছে প্রায় ৩ হাজার ভোটের ব্যবধানে হেরে তিনি।

বিজ্ঞাপন

স্থানীয়দের দাবি, বিগত নির্বাচনের চেয়ে এই নির্বাচনে তার প্রচার প্রচারণায় আধুনিকতা ও বিলাসিতা ছিল। খরচ বেশি হলেও ভোটাররা তার দিক থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। মদাতী ইউনিয়নে নৌকা বিরোধী ভোট বেশি থাকায় ব্যক্তি পছন্দের হলেও প্রতীকের কারণে পরাজিত হয়েছেন দীর্ঘ ৩৪ বছরের চেয়ারম্যান আব্দুল কাদের।

এ বিষয়ে আব্দুল কাদের বলেন, সমাজকল্যাণমন্ত্রী আমাকে ডেকে নৌকা প্রতীক দিয়েছেন। ভেবেছিলাম সরকারি দলের প্রতীক উন্নয়নের ধারা অব্যাহত রাখতে জনগণ আগের চেয়ে বেশি ভোট দেবেন। কিন্তু বাস্তবে ঘটেছে উল্টো। নৌকা প্রতীক দেওয়া হলেও আমার পাশে দাঁড়ায়নি স্থানীয় আওয়ামী লীগ। আর নৌকা প্রতীকের কারণে অধিকাংশ সাধারণ ভোটার আমাকে ভালবাসলেও নৌকায় ভোট দেননি। তাই পরাজয় ঘটেছে। মূলত এ পরাজয় আমার নয়, নৌকার।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন