বিজ্ঞাপন

চবিতে বুদ্ধিজীবী দিবস পালিত

December 14, 2021 | 7:36 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) যথাযোগ্য মর্যাদায় ও ভাবগম্ভীর পরিবেশে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে সকলকে সঙ্গে নিয়ে পুস্পস্তবক অর্পণ করে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার ও উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে।

পুস্পস্তবক অর্পণ শেষে চবি শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ চত্বর থেকে শোক র‌্যালি শুরু হয়ে বঙ্গবন্ধু চত্বরে শেষ হয়। পরে উপাচার্য ও উপ-উপাচার্য বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে সঙ্গে নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

তারপর চবি উপাচার্য দফতর সভাকক্ষে ‘শহীদ বুদ্ধিজীবী দিবসের তাৎপর্য’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলাচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।

বিজ্ঞাপন

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ‘বুদ্ধিজীবীরা হলেন জাতির বিবেক। বুদ্ধিজীবীরা তাদের মেধা, প্রজ্ঞা, অভিজ্ঞতা দিয়ে সমাজ-রাষ্ট্রকে সঠিক পথে পরিচালিত করতে সহায়তা করেন। বুদ্ধিজীবী হত্যা পৃথিবীর ইতিহাসে একটি বর্বরোচিত ও ন্যাক্কারজনক ঘটনা। পরাজয় নিশ্চিত জেনে জাতিকে মেধাশূন্য করার জন্য দেশীয় দোসরদের সঙ্গে নিয়ে পাকিস্তানি হায়েনার দল দেশের বুদ্ধিজীবীদর নির্মম ও নৃশংসভাবে হত্যা করে। এই জঘন্য হত্যাকাণ্ডের জন্য বাঙালি জাতি যুগ যুগ ধরে তাদরকে ঘৃণা করবে। ‘জাতির বিবেক’ বুদ্ধিজীবীদর ওপর নৃশংসতা চালাতে না পারে সেদিকে সকলকে সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানান উপাচার্য।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. রবিউল হাসান ভূঁইয়ার সঞ্চালনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপ-উপাচার্য (একাডেমিক) প্রফসর বেনু কুমার দে।

এছাড়াও, আলোচনা সভায় মূলবক্তা হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ স্টাডিজ বিভাগের সভাপতি প্রফেসর ড. মো সেকান্দর চৌধুরী। চবি সিনেট ও সিন্ডিকেট,বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক সমিতি, রেজিস্ট্রার, কলেজ পরিদর্শক,বিভিন্ন হলের প্রভাস্ট, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালক, শিক্ষক, প্রক্টর ও সহকারী প্রক্টর, ছাত্র-ছাত্রী নির্দেশনা ও পরামর্শ কেন্দ্রের পরিচালক, অফিস প্রধান, বঙ্গবন্ধু পরিষদ, অফিসার সমিতি, কর্মচারী সমিতি ও কর্মচারী ইউনিয়নর, চবি সাংবাদিক সমিতিসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/সিসি/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন