বিজ্ঞাপন

এই বাংলাদেশে নিউজিল্যান্ডও মুগ্ধ

January 2, 2022 | 5:29 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

মাত্র ৭০ রানে নিউজিল্যান্ডের শেষ পাঁচ উইকেট তুলে নেওয়ার পর দিনের বাকি সময়ের পুরোটা ব্যাটিং করে মাত্র ২ উইকেট হারাল বাংলাদেশ, রান তুলেছে ১৭৫। স্বপ্নের মতো একটা দিন। টেস্ট ক্রিকেটে বাংলাদেশ কত পর এমন দুর্দান্ত একটা দিন কাটাল ভাবনার বিষয়।

বিজ্ঞাপন

নিউজিল্যান্ডের উইকেটগুলো সাধারণত গতিময়। পেস বোলাররা যতোটা সুবিধা পায় স্পিনাররা তার শিকি আনাও নয়। তবে নিউজিল্যান্ডের অন্য ভেন্যুগুলোর তুলনায় মাউন্ট মঙ্গানুইয়ে স্পিনাররা একটু আধটু সুবিধা পেয়ে থাকেন ম্যাচের শেষ দিকে। সে হিসেবেই একজন স্পিনার নিয়ে একাদশ সাজিয়েছিল বাংলাদেশ। মুমিনুল হকের দল সেই সুবিধাটা পেল টেস্টের দ্বিতীয় দিনেই।

আজ নিউজিল্যান্ডের পতন হওয়া পাঁচ উইকেটের মধ্যে চারটিই গেছেন স্পিনারদের দখলে। তিনটি নিয়েছেন মেহেদি হাসান মিরাজ, বাকিটা অধিনায়ক মুমিনুল হক। তবে স্পিনারদের চেয়েও বেশি জৌলুস ছড়ালেন টপ অর্ডারের দুই তরুণ মাহমুদুল হাসান জয় ও নাজমুল হাসান শান্ত।

অনেকদিন ধরেই ধুঁকছে বাংলাদেশের তারুণ্যনির্ভর টপ অর্ডার। আজ নিউজিল্যান্ডের মাঠে আলো ছড়ালেন তরুণ দুই টপ অর্ডার ব্যাটর। ওপেনার সাদমান ইসলাম অনিক ২২ রান করে ফিরলে তারপর দ্বিতীয় উইকেট জুটিতে ১০৪ রানের শক্ত এক জুটি গড়েন শান্ত ও জয়।

বিজ্ঞাপন

ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট খেলতে নামা জয়কে দেখে আজ মনেই হয়নি কিছুদিন আগেই অনূর্ধ্ব-১৯ দলে খেলছিলেন তিনি। ক্যারিয়ারের শুরু থেকে ধারাবাহিকতার অভাবে ভুগতে থাকা শান্তও আজ ছিলেন দুর্দান্ত। উইকেটে পড়ে ছিলেন। একের পর এক বল ছেড়েছেন, আবার মারার বল মেরেছেনও। বিষয়টি মুগ্ধ করেছে প্রতিপক্ষকেও।

রোববার (২ জানুয়ারি) দ্বিতীয় দিনের খেলা শেষে নিউজিল্যান্ডের পেস বোলার নিল ওয়াগনার বলছিলেন, ‘তরুণ ছেলেটা (জয়) আজ অসাধারণ খেলেছে। তারা ধৈর্য ধরে খেলেছে। আমাদের খুব বেশি সুযোগ দেয়নি। সেখানে (উইকেটে) ঝুলে ছিল। অনেক বল ছেড়েছে। এটা আমাদের প্রশ্নের মুখে ফেলে দিয়েছে এবং উইকেট নেওয়া কঠিন করে তুলেছে। এটা তাদের রান করার সুযোগ দিয়েছে। পুরো কৃতিত্ব তাদের। আমার মনে হয় যখন রান করার দরকার, তখন তারা করেছে। তারাও ভালো (বল) ছেড়েছে এবং ভালো রক্ষণও করেছে।’

ম্যাচে বাংলাদেশ এখন পরিস্কার এগিয়ে। তবে ম্যাচটা পাঁচ দিনের বলে এখনই হতাশ নয় ওয়াগনার। বলেছেন সামনের দিনগুলোর দিকে তাকিয়ে থাকবে তার দল, ‘তারা অনেক ধৈর্যের পরিচয় দিয়েছে। লড়াই করেছে। সেখানে কঠিন উইকেট ছিল। টেস্ট ক্রিকেটের কঠিন একটা দিনে এটা তাদের ভালো দিন। আমি মনে হয় আমরা কঠিন লড়াই করেছি, কিন্তু দুই প্রান্ত থেকে চাপ তৈরি করার মতো যথেষ্ট একত্রিত হতে পারিনি। সবাই সত্যিই অনেক চেষ্টা করেছে কিন্তু এটা আমাদের দিন হয়নি। তবে এটাই টেস্ট ক্রিকেট। আগামীকাল আমাদের আরও কঠিন লড়াই করার এবং তাড়াতাড়ি উইকেট পাওয়ার সুযোগ আছে।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, টেস্টের দ্বিতীয় দিনে নিউজিল্যান্ডের ইনিংস শেষ পর্যন্ত থেমেছে ৩২৮ রানে। বাংলাদেশ ২ উইকেটে ১৭৫ রানে দ্বিতীয় দিন শেষ করেছে। যাতে আর ১৫৩ রানে পিছিয়ে বাংলাদেশ, হাতে আছে আটটি উইকেট। দ্বিতীয় দিন শেষে ৭০ রানে অপরাজিত মাহমুদুল হাসান জয়, তার সঙ্গে ৮ রানে দিন শেষ করেছেন মুমিনুর হক।

সারাবাংলা/এসএইচএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন