বিজ্ঞাপন

জানুয়ারিতে সীমান্তে ৩ হত্যাসহ নির্যাতনের শিকার ১৪ বাংলাদেশি

January 31, 2022 | 9:51 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি বছরের প্রথম মাসেই সীমান্ত সহিংসতার শিকার হয়েছেন ১৪ বাংলাদেশি। এর মধ্যে হত্যার শিকার হয়েছেন তিন জন। ১২টি জাতীয় দৈনিক এবং অন্যান্য গণমাধ্যমসহ নিজেদের সংগৃহীত তথ্যের ভিত্তিতে এ হিসাব দিয়েছে মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ)।

বিজ্ঞাপন

সোমবার (৩১ জানুয়ারি) মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন জানুয়ারি মাসের মানবাধিকার পরিস্থিতি প্রতিবেদনে সীমান্ত পরিস্থিতি, হতাহত, নির্যাতন, আটক ও অনুপ্রবেশের বিভিন্ন তথ্য তুলে ধরেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, জানুয়ারি মাসে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের হাতে সীমান্তে হত্যার শিকার হয়েছেন তিন জন। নির্যাতনের শিকার হয়েছেন আরও পাঁচ জন। চার জনকে ধরে নিয়ে যাওয়া হয়েছে। এছাড়াও ভারতীয় নাগরিকদের হাতে গুলিবিদ্ধ ও ছুরিকাঘাতে আহত হয়েছেন দুই বাংলাদেশি নাগরিক।

এমএসএফ বলছে, ১ জানুয়ারি সিলেট ও কুড়িগ্রাম সীমান্তে বিচ্ছিন্নভাবে দুই বাংলাদেশির মরদেহ পাওয়া যায়। এদিন সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার কালাইরাগ সীমান্তে ভারতীয় নাগরিকদের গুলিতে লোকেশ রায় (৩৬) নামের এক বাংলাদেশি তরুণ নিহত হন। একই দিন কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার দুর্গম নারায়ণপুর সীমান্তে বিএসএফের গুলিতে মোতালেব হোসেন (১৯) নামে এক তরুণ আহত হন।

বিজ্ঞাপন

৮ জানুয়ারি রাতে নওগাঁর সাপাহার হাপানিয়া কৃষ্ণস্বদা সীমান্তে ২৩৬ পিলারের ১এস এলাকায় ভারতীয় বিএসএফের গুলিতে সালাউদ্দীন (৩০) নামের এক বাংলাদেশি নিহত হন। ৯ জানুয়ারি ভোর সাড়ে ৫টার দিকে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী সীমান্তে পাথরডুবি ইউনিয়নের ময়দান এলাকা থেকে শাকিল (২০) নামের এক বাংলাদেশি নাগরিককে বিএসএফ আটক করে ভারতে নিয়ে যায়। পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার বাংলাদেশ-ভারত সীমান্ত থেকে এর আগের দুই দিনে দুই বাংলাদেশি নাগরিককে আটক করে বিএসএফ।

১২ জানুয়ারি মৌলভীবাজারের কমলগঞ্জের ত্রিপুরা সীমান্তবর্তী পাহাড়ি এলাকায় বাঁশ কাটতে গেলে বিএসএফ পাঁচ বাংলাদেশি নাগরিককে মারধর করে আহত করে। ২৮ জানুয়ারি সকালে ঝিনাইদহের মহেশপুরের লেবুতলা সীমান্তের ওপারে ভারতের কাশিপুরে এক বাংলাদেশির মরদেহ পাওয়া যায়।

অন্যদিকে, বাংলাদেশে সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারত থেকে বাংলাদেশে অনুপ্রবেশের অপরাধের ১১ ঘটনায় ১১ জন নারী, ৮ জন ভারতীয় নাগরিক ও ৫৮ জন বাংলাদেশি নাগরিককে জানুয়ারি মাসে আটক করেছে বিজিবি।

বিজ্ঞাপন

এমএসএফ জানিয়েছে, সীমান্তে হত্যা ও নির্যাতন বন্ধ করতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) সীমান্ত সম্মেলনে বিএসএফের কার্যকর পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দেওয়া সত্ত্বেও সীমান্ত হত্যা ও নির্যাতনের ঘটনা ঘটেই চলেছে।

সারাবাংলা/আরএফ/সারাবাংলা/আরএফ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন